স্বাভাবিক লেনদেনে ফিরছে শেয়ারবাজার

প্রকাশ | ০৭ জুলাই ২০২০, ১৭:০৯

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

স্বাভাবিক নিয়মে লেনদেনে ফিরছে শেয়ারবাজার। আগামীকাল বুধবার থেকে শেয়ারবাজারে নতুন সময়সূচি অনুযায়ী লেনদেন হবে। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ১০টার পরিবর্তে সাড়ে ১০টায় লেনদেন শুরু হবে। আর লেনদেন শেষ হবে দুপুর আড়াইটায়। এর মাধ্যমে আবার স্বাভাবিক লেনদেনে ফিরে গেল শেয়ারবাজার।

জানা গেছে, মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে শেয়ারবাজারে ভয়াবহ ধস নামে। এর পরিপ্রেক্ষিতে গত ১৯ মার্চ থেকে লেনদেনের সময় এক ঘণ্টা কমিয়ে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত করা হয়। এরপর করোনার প্রকোপ নিয়ন্ত্রণে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন বন্ধ থাকে শেয়ারবাজার। গত ৩১ মে শেয়ারবাজারে আবার লেনদেন চালুর পর ১৮ জুন থেকে শেয়ারবাজারে লেনদেনের সময়সূচিতে আবার পরিবর্তন আনা হয়। এর পরিপ্রেক্ষিতে গত কয়েকদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন হচ্ছিল। তবে ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক লেনদেনে ফিরে যাওয়ায় মঙ্গলবার জরুরি পরিচালনা পর্ষদ সভা করে ডিএসই। এ সভায় আগামীকাল থেকে শেয়ারবাজারের লেনদেন স্বাভাবিক নিয়মে, অর্থাৎ সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকের ব্যাংকিং সেবার সময় পরিবর্তন করে স্বাভাবিক সময়ে ফেরত আসার কারণে লেনদেনের সময়সূচিও পরিবর্তন করে স্বাভাবকি সময়ে নেয়া হয়েছে । এই সময়সূচি পরবর্তী নির্দেশ আসা পর্যন্ত অব্যাহত থাকবে। পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৭জুলাই/আরএ/জেবি)