প্রতিরক্ষা সচিবের দায়িত্ব নিলেন আবু হেনা মোস্তফা কামাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০২০, ১৯:৩৯

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দিয়েছেন ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। আজ মঙ্গলবার তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিজ দপ্তরে গিয়ে দায়িত্ব বুঝে নিয়েছেন।

আজ সকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সেলিনা হক, ড. মো. মাহামুদ-উল-হক, মো. সফিকুল আহম্মদ ও যুগ্ম সচিব (পূর্ত ও উন্নয়ন) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজ আলম।

পরে আবু হেনা মোস্তফা কামাল মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সঙ্গে পরিচিতিমূলক সভায় অংশ নেন।

ড. আবু হেনা মোস্তফা কামালের আগে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ছিলেন আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী। তিনি গত ২৯ জুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।

এরপর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পান বিসিএস প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল। এর আগে তিনি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন।

কর্মজীবনে আবু হেনা মোস্তফা কামাল শিল্প মন্ত্রণালয়, স্পেশাল এ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব, মন্ত্রীর একান্ত সচিবসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন।

এ ছাড়া English Language Teaching Improvement Project (ELTIP)-এর প্রকল্প পরিচালক; Bangladesh Overseas Employment and Services Limited (BOESL) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন তিনি।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে ৫ (পাঁচ) বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ নেন।

যুক্তরাষ্ট্রের The world Bank Training Institute, Duke University, যুক্তরাজ্যের Bradford University, থাইল্যান্ডের Asian Institute of Technology সহ জাপান, কোরিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনাম প্রভৃতি দেশে উচ্চতর শিক্ষা ও বিশেষ প্রশিক্ষণ লাভ করেন।

দেশে ও বিদেশে অনেক সেমিনার, সিম্পোজিয়াম, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের দলনেতা ও সদস্য হিসাবে অংশ নেন।

একজন সফল শিশু সংগঠক ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। তিনি একজন জনপ্রিয় ভ্রমণকাহিনী লেখক এবং পর্যটন বিষয়ক গবেষকও। ইকো ট্যুরিজমের ওপর গবেষণাপূর্বক নেদারল্যান্ডস থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ছোটগল্প, উপন্যাস ও কিশোরসাহিত্য রচনায়ও তিনি পাঠকপ্রিয়তা লাভ করেছেন।

ড. মো. আবু হেনা মোস্তফা কামালের প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- নেপালের সবুজ উপত্যকায়; যেমন দেখেছি জাপান; বিবশ বিহঙ্গ; মালয়দ্বীপের উপাখ্যান; এশিয়ার দেশে দেশে (১ম খণ্ড); নিশুতির নোনা জল; আকাশ নন্দিনী; Eco Tourism; টোনাটুনির টেনশন; পেঙ্গুইনের দেশে; সাহসী সাতবন্ধু; বাদল ও মৎস্যকন্যা; রবিনের রংধনু ইত্যাদি।

ব্যক্তিজীবনে এই কর্মকর্তা বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যাসন্তানের জনক।

(ঢাকাটাইমস/৭জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :