জামালপুরে বন্যার পানি কমলেও দুর্ভোগ বাড়ছে দুর্গতদের

প্রকাশ | ০৭ জুলাই ২০২০, ২০:১৬

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

জামালপুরে বন্যার পানি কমলেও যমুনা ও ব্রহ্মপুত্রের বিস্তৃর্ণ চরাঞ্চল ও নিম্নাঞ্চলের পানি সরে না যাওয়ায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন দুর্গত এলাকার লাখো মানুষ। এসব এলাকার মানুষ প্রায় দুই সপ্তাহ ধরে পানিবন্দি থাকায় দুর্বিসহ জীবনযাপন করছেন। তবে এখন পর্যন্ত কোনো ত্রাণ সামগ্রী পায়নি বলে অভিযোগ তাদের।

বন্যা কবলিত এলাকায় সব চেয়ে বেশি কষ্টে রয়েছেন দিনমজুর ও নিম্নআয়ের পরিবারগুলো। কাজ না থাকায় দুই বেলা খাবার সংগ্রহ করতে পারছেন না তারা। দুর্গত এলাকায় দরিদ্র এসব মানুষের খাবারের পাশপাশি চারণ ভূমি পানিতে তলিয়ে থাকায় সংকট দেখা দিয়েছে গো-খাদ্যেরও।

ইসলামপুরের চিনাডুলি ইউনিয়নের খামারপাড়া এলাকায় গিয়ে দেখা যায়, বন্যার পানি কমে যাওয়ায় নিজ বাড়িতে ফিরে ঘরবাড়ি মেরামত করছেন স্থানীয়রা।

সেখানকার বাসিন্দা আনোয়ারা বেগম বলেন, অনেক দিন বন্যায় কবলিত থাকার পরও কোনো জনপ্রতিনিধি খোঁজ নেয়নি তাদের। এখন পানি কমায় বাড়ি ফিরেছেন তারা। বাড়ি-ঘর মেরামত করার মতো উপায়ও নেই তাদের। তাই সরকারি সহায়তা কামনা করেন তারা।

বন্যার পানির তোড়ে কাঁচা-পাকা অনেক রাস্তা ভেঙে যাওয়ায় যাতায়াত ও মালামাল পরিবহনে চরম দুর্ভোগের শিকার হচ্ছে বন্যা কবলিত এলাকার মানুষ।

এ পর্যন্ত বন্যায় ৯৬ কিলোমিটার আংশিক কাঁচা রাস্তা এবং ১৭ কিলোমিটার পাকা রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। বন্যার পানি কমার পর এসব ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী সাদেকুজ্জামান।

অন্যদিকে মাদারগঞ্জের পাকরুল এলাকায় যমুনার পানি কমার সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে। এতে ক্ষতির মুখে পড়েছেন স্থানীয়রা।

(ঢাকাটাইমস/৭জুলাই/কেএম)