‘এতিমদের নৈতিক মানবসম্পদে পরিণত করতে হবে’

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০২০, ২০:৫৫

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, এতিমদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পন্ন আদর্শবান মানবসম্পদে পরিণত করতে হবে। এতিমরাও এদেশের সম্পদ। মঙ্গলবার দুপুরে টাইগারপাস্থ চসিক সম্মেলন কক্ষে সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রামের আয়োজনে ক্যাপিটেশন গ্রান্টপ্রাপ্ত বেসরকারি এতিমখানায় এতিমদের আর্থিক সহায়তা প্রদানকালে এসব কথা বলেন চসিক মেয়র।

তিনি বলেন, ঐতিহ্যগতভাবে বাংলাদেশের জনগণ অবহেলিত দুস্থ এতিম শিশুদের পতিপালনের দায়িত্ব গ্রহণে বদ্ধপরিকর। বাংলাদেশের সব ধর্মীয় জনগণের এতিম শিশুদের লালন-পালনের জন্য বেসরকারিভাবে এতিমখানা পরিচালনা করে আসছে।

সিটি মেয়র বলেন, বেসরকারি এসব এতিমখানা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সমাজসেবা অধিদপ্তর থেকে সহযোগিতা দেয়া হয়। সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধনপ্রাপ্ত বেসরকারি এতিমখানাগুলোতে শিশুদের প্রতিপালন, শিক্ষা ও চিকিৎসার ব্যয়ের জন্য এই অনুদান দেয়া হয়ে থাকে।

তিনি বলেন, দরিদ্র এতিম শিশুদের মানবসম্পদে পরিণত করাই ক্যাপিটেশন গ্রান্ট এর প্রধান উদ্দেশ্য। সে ব্যাপারে উদ্যোগী হতে হবে এবং নজরদারি রাখতে হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম মহানগরীতে ১৪৯১ জন এবং উপজেলায় ছয় হাজার ৪৬৬ জন এতিমকে প্রতিমাসে দুই হাজার টাকা করে বছরে ২৪ হাজার টাকা দেয়া হয়। এই হিসাবে সর্বমোট ১৯ কোটি নয় লাখ ৬৮ টাকা দেয়া হবে। এই অনুদানের চেক সংশ্লিষ্ট এতিমখানা কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়।

সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ক্যান্সার, কিডনি, লিভারসিরোসিস, স্ট্রোক প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়াসহ মোট ছয়টি রোগে আক্রান্ত রোগীদেরও আর্থিক সহায়তা দেয়া হয়। এই সহায়তা এককালীন ৫০ হাজার টাকা করে এক হাজার ২৪৪ জন রোগীকে ছয় কোটি ২২ লাখ টাকা পর্যায়ক্রমে দেয়া হবে।

এ সময় চসিক কাউন্সিলর এ এফ কবির মানিক, সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, সমাজসেবা চট্টগ্রাম কার্যালয়ের উপ পরিচালক মো. শহীদুল ইসলাম, সমাজসেবা অফিসার যোবায়ের আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৭জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :