চীন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বড় হুমকি:এফবিআই পরিচালক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০২০, ০৯:০৮

চীন যুক্তরাষ্ট্রের জন্য হুমকি বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর পরিচালক ক্রিস্টোফার রে। তিনি দাবি করেছেন, চীন সরকারের গুপ্তচরবৃত্তি ও চুরি যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বড় আকারের দীর্ঘমেয়াদী হুমকি।

মঙ্গলবার ওয়াশিংটনে হাডসন ইন্সটিটিউটে ঘণ্টাব্যাপী বক্তৃতায় এফবিআই পরিচালক চীনের বাধা, অর্থনৈতিক গুপ্তচরবৃত্তিমূলক কর্মসূচি, আর্থিক চুরি, অবৈধ রাজনৈতিক কর্মসূচি, মার্কিন নীতিকে প্রভাবিত করতে চীনের ঘুষ প্রদান ও ব্ল্যাকমেইল নিয়ে কথা বলেন।

এফবিআই পরিচালক আরও বলেন, আমরা এমন একটা অবস্থায় পৌঁছেছি যেখানে এফবিআই প্রতি ১০ ঘণ্টায় নতুন চীন বিষয়ক কাউন্টার ইনটেলিজেন্স কেস খুলছে। বর্তমানে প্রায় এ ধরনের ৫ হাজার কেস আছে যার অর্ধেকই চীন সম্পর্কিত।

সম্প্রতি ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রিস্টোফার রে দাবি করেছিলেন যে, এফবিআই ২ হাজারের বেশি সক্রিয় তদন্ত পরিচালনা করছে যেগুলোর সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির সম্পৃক্ততা আছে।

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও গণতান্ত্রিক নীতির জন্যে সবেচেয়ে বড় হুমকি চীন। সেইসঙ্গে তিনি চীনা বানিজ্য চোরাবৃত্তি ও গুপ্তচরবৃত্তির ঝুঁকি সম্পর্কে সর্তক করেছেন। এমন কোন দেশ নেই যা যুক্তরাষ্ট্রে নতুন উদ্ভাবন, অর্থনৈতিক নিরাপত্তা ও গণতান্ত্রিক নীতির জন্য এত ব্যাপক ও বিস্তৃতভাবে হুমকি স্বরূপ, কিন্তু চীন সেই দেশ।

সেসময় ক্রিস্টোফার রে দাবি করেন, চীন বিভিন্ন উপায়ে যুক্তরাষ্ট্র থেকে তথ্য সংগ্রহ করছে। সেটা কখনো সরকারি কর্মকর্তাকে ব্যবহার করে বা ব্যবসায়ী, শীর্ষ বিজ্ঞানী, উচ্চ পর্যায়ের শিক্ষাবিদের দ্বারা। এদের প্রত্যেকেই যুক্তরাষ্ট্রের উদ্ভাবন এবং গোপনীয় তথ্য চুরি করে চীনে পাচার করছে।

ঢাকা টাইমস/০৮জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :