লোকটা দেখতে মানুষের মতোই কিন্তু…

সাহাদাত পারভেজ
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০২০, ০৯:৩৬

এই দেশে একটা রিকশা চালাতে গেলেও লাইসেন্স লাগে। লাইসেন্স ছাড়া রাস্তায় বের হলে রিকশা উল্টিয়ে চালকদের রোদে দাঁড় করিয়ে সাজা দেওয়া হয়। অথচ আশ্চার্যের ব্যাপার, এই একই দেশে হাসপাতাল চালাতে কোনো লাইসেন্স লাগে না। ৬ বছর ধরে রিজেন্ট হাসপাতালের লাইসেন্স নাই। ২০১৪ সাল থেকে তারা লাইসেন্স ছাড়াই ব্যবসা করছে।

করোনার শুরু থেকেই তারা নাকি ভূয়া কোভিড টেস্ট করতো। ৬ হাজার মানুষের ভূয়া টেস্ট করে তারা হাতিয়ে নিয়েছে তিন কোটি টাকা। এই যে এতগুলো মানুষ পজেটিভ হয়েও নেগেটিভ ভেবে বা নেগেটিভ রিপোর্ট নিয়ে ঘুরে বেড়ালেন, হাজার হাজার মানুষকে আক্রান্ত করলেন এর দায় কে নেবে? একটা লাইসেন্সবিহীন হাসাপাতালের সঙ্গে সরকারই বা কেমন করে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা চুক্তিতে যায়!

খবরে জানলাম, হাসপাতালটির বিনামূল্যে মানুষকে চিকিৎসা দেওয়ার কথা। সরকারের সঙ্গে তাদের এমনই চুক্তি। কিন্তু দু:খের বিষয়, মানুষের কাছ থেকে তিন কোটি টাকা হাতিয়ে নেওয়ার পরও বিনামূল্যে চিকিৎসা দেওয়ার নাম করে সরকারের কাছে আরো এক কোটি ৯৬ লাখ টাকার বেশি বিল জমা দিয়েছে এই প্রতিষ্ঠান। এ রকম পুকুরচুরি কেমন করে সম্ভব, আমার মাথায় আসে না।

খবরে জানলাম, রিজেন্টের মালিকের নাম মোহাম্মদ সাহেদ। মোটাসোটা গড়নের লোকটা। দেখতেও মানুষের মতোই। কিন্তু এত বিশাল দেহী মানুষটার ভেতর কোনো মায়া নাই, মনুষত্ব নাই; দেশপ্রেম নাই। শুনলাম, উনি নাকি একটি পত্রিকারও মালিক। সাংবাদিক পরিচয় দিয়ে ঘুরে বেড়ায়। রাজনৈতিক বিশ্লেষক হিসেবেও নাকি টেলিভিশনে টকশো করে। নীতিকথা বলে বলে টেলিভিশনের পর্দা ফাটিয়ে ফেলে।

বোঝা যায়, মিডিয়াপাড়ার অনেকের সঙ্গে সম্পর্ক আছে তার। অনেক বড় বড় মানুষের সঙ্গেও তার আন্তরিক সম্পর্কের ছবি দেখলাম। তাতে খুব একটা আশ্চার্য হইনি। তবে আশ্চর্য হয়েছি র‍্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের সাহসিকতা দেখে। তাকে বিশেষ ধন্যবাদ। এটা হয়তো তার সিডিউল কাজ। তবু এত বড় একজন রাঘব বোয়াল আর মানুষখেকো পাঙ্গাসকে ধরা কিংবা তার প্রতিষ্ঠানকে সিলগালা করে দেওয়া কম সাহসের ব্যাপার না। তার এই সাহসিকতার জন্য আমরা তাকে অনেক দিন মনে রাখবো।

সাহেদের মতো যারা মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলে তারা কোনো ভাবেই মানুষের পর্যায়ে পড়ে না, জানোয়ারের কাতারে চলে যায়। মানুষরূপী সাহেদের এমন প্রতারণাকান্ডের পর মানুষ কেমন করে সৃষ্টির সেরা জীব হয়, আমার তা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। মানবিক বিচারে গরু ছাগলও তার থেকে বেশি উন্নত। আমাদের ভাগ্য ভালো, গরু ছাগল কথা বলতে পারে না, প্রতিবাদ করতে পারে না। পারলে এই ঘটনায় তারাও প্রেসক্লাবের সামনে গিয়ে গরুবন্ধন করে প্রতিবাদ জানাতো।

লেখক: সংবাদচিত্রী ও শিক্ষক

ঢাকাটাইমস/৮জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :