বিদ্যুৎ বিল ও ভাবনা বিভ্রাট...

প্রকাশ | ০৮ জুলাই ২০২০, ১০:২২

নুরুজ্জামান, চাকরিজীবী

গতমাসের [জুন -২০২০ ইং] বিদ্যুৎ বিলের কাগজ দেখে নিজেকে বেশ বড়ই মনে হচ্ছিল, চোখ বুঁজে কিছুক্ষনের জন্য হারিয়ে গেলাম ঠিক আট বছর পূর্বে ক্যাম্পাসের জীবনে। তখন "শিল্প অর্থনীতির" ক্লাস শেষে ক্যাম্পাসে বসে নিজেকে "উদ্যোক্তা" হিসাবে কল্পনা করতাম, আর "Profit Maximization Minimization" হিসাব করতাম!

জানি না আমার কোনো বন্ধু বিদ্যুৎ অফিসের কর্তা কি না, যে জানতো আমার স্বপ্নের কথা, হয়তো সেটা ভেবেই বিলটা তৈরি করেছে আমার জন্য, কিন্তু সে জানে না যে, আমার "উদ্যোক্তা স্বপ্ন" এখনো স্বপ্নের জগতেই বিচরণ করছে, বাস্তবতায় এখনো আসেনি।

গত দুই বছরের তথ্য অনুযায়ী এক হাজার বা তার কিছু কম বেশি "বিদ্যুৎ বিল" আমার আবাসিকে স্বাভাবিক "বিল" মনে করা হয়, সেটা হঠাৎ তিন হাজারের কাছাকাছি!

"করোনা" পরিস্থিতিতে বিদ্যুৎ অফিসের কর্তারা কি বেহুশ হয়ে এটা করেছে, নাকি সাধারণ মানুষ "সরল অংক" বোঝে না "কৈফিয়তমুক্ত" মনে করে এটা করেছে বুঝতে পারছি না!

সার্বিক ভাবে বলতে গেলে শুধু বিদ্যুৎ খাত নয়, দেশের প্রতিটি সেবা খাত, শিক্ষা, চিকিৎসা, ভূমি, পাসপোর্ট, বিআরটিএ এবং নিরাপত্তা সবখানেই অভিন্ন চিত্র। সরকারের উন্নয়নের যে গল্প শুনি প্রতিদিন, যদি তার সুফল সকলেই ভোগ করতে পারতো, কতই না ভালো হতো!

লেখকঃ চাকরিজীবী

ঢাকাটাইমস/৮জুলাই/এসকেএস