বন্যায় শিবচরের মৎসচাষিদের লাখ লাখ টাকার ক্ষতি

প্রকাশ | ০৮ জুলাই ২০২০, ১২:১৬

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

মাদারীপুরের শিবচরে আড়িয়াল খাঁ ও পদ্মা নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে উপজেলার অর্ধশত গ্রাম। পানিবন্দি হয়ে আছে কয়েক হাজার মানুষ। ভেসে গেছে মাছের খামার, ফসলের ক্ষেত।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার শিরুয়াইল ইউনিয়নের উৎরাইল গ্রামে চৌধুরী মৎস্য খামার (আরডি গলদা-কার্প মিশ্র প্রদশর্নী) পানিতে ডুবে কমপক্ষে তিন লাখ টাকার মাছ ভেসে গেছে। গত শুক্রবার মধ্যরাতে আড়িয়াল খাঁর পানি বেড়ে এ অবস্থার সৃষ্টি হয়।

উপজেলার উৎরাইল এলাকার চৌধুরী মৎস্য খামারের পরিচালক নেওয়াজ আহমেদ চৌধুরী বলেন, 'প্রায় ৩৩ শতাংশ জমির উপর তৈরি এ খামারটিতে চিংড়ি ও রুই-কাতল চাষ করছিলাম। শুক্রবার রাতে পুকুরটির একপাশ তলিয়ে গেলে এতে খামারের অধিকাংশ মাছই বের হয়ে নদীর পানির সঙ্গে মিশে গেছে। তার পুকুরটিতেও প্রায় তিন লাখ টাকার মাছ ছিল।

এদিকে পদ্মার পানি বৃদ্ধিতে উপজেলার কুতুবপুর ইউনিয়নের বড়কেশবপুর গ্রামের তিনটি মৎস্য ঘেরও প্লাবিত হয়েছে। ওই এলাকার রশিদ মল্লিক, রাজা মিয়া ও ইয়াছিন মল্লিকের তিনটি পুকুর তলিয়ে গিয়ে কয়েক লাখ টাকার মাছ ভেসে যায়।

মংস্যচাষিদের এমন অপ্রত্যাশিত ক্ষতি সম্পর্কে জানতে চাইলে কতুবপুর ইউপি চেয়ারম্যান আতিক মাদবর বলেন, 'এলাকায় বন্যার পানি যাতে আর ক্ষতি করতে না পারে সে বিষয়ে আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি।'

ঢাকাটাইমস/৮জুলাই/পিএল