নিয়মিত আদলতের কার্যক্রম প্রসঙ্গে

প্রকাশ | ০৮ জুলাই ২০২০, ১৮:০১

অ্যাড. শাহ মঞ্জুরুল হক

বিশ্বব্যাপী মরণঘাতী কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ে, এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও এর বিস্তর সংক্রমণ দেখা দিলে বাংলাদেশ সরকার বিগত ২৬/০৩/২০২০ ইং তারিখ হইতে অল্প সময়ের জন্যে সাধারণ ছুটি ঘোষণা করেন যা বিগত ৩০/০৫/২০২০ ইং তারিখ পর্যন্ত দীর্ঘায়িত হয়।

সেই প্রেক্ষিতে, সারাদেশের সকল আদালত ছুটি ঘোষণা করা হয়, ছুটিকালীন আদালত সম্পূর্ণভাবে বন্ধ থাকায় বিচার প্রার্থীদের কোনো অ্যাকসেস না থাকায়, বিভিন্ন পর্যায়ে আদলতের কার্যক্রম সিমীত আকারে হলেও পরিচালনার দাবি আসে। তৎ-প্রেক্ষিতে মাননীয় আইনমন্ত্রী মহোদয় ও মাননীয় বিচারপতিগণের দ্রুত পদক্ষেপের কারণে ভার্চুয়াল আদালত অধ্যাদেশ পাশ হয় এবং সীমিত আকারে ভার্চু়্য়াল আদালত কার্যক্রম শুরু করা হয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে ভার্চুয়াল আদালত একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। তবে, এটি দীর্ঘকালীন সমাধান নয় এবং নিয়মিত আদলতের বিকল্প নয়। তদুপরি সাধারণ আইনজীবীরা এই পদ্ধতির সাথে প্রশিক্ষিত না ও পরিচিত না । পরিসংখ্যানে দেখা যায় প্রায় ৯০ শতাংশ আইনজীবীরা এই সুবিধা হতে বঞ্চিত, ফলে বিচারপ্রার্থী মানুষও ন্যায় বিচার পাওয়ার অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

এছাড়াও ভার্চু়্য়াল আদালত শুধুমাত্র অন্তর্বর্তকালীন আদেশ প্রদান করছেন, কিন্তু কোনো রুল জারি ও নিষ্পত্তি করতে পারছেন না। আমাদের আদালত ইতিপূর্বেই মামলা জটে আক্রান্ত; তদপুরি নিয়মিত আদালত কার্যক্রম বন্ধ থাকায় এই জট বৃদ্ধি পাচ্ছে।

ইতিমধ্যে ৩১/০৫/২০২০ ইং তারিখ হতে সরকারি অফিস সীমিত আকারে খোলা আছে। তাছাড়া, এই মহামারিতে জাতীয় সংসদ অধিবেশন বসেছে এবং অর্থবছরের বাজেটের মত গুরুত্বপূর্ণ আইন পাশ হয়েছে।

এই মহামারী কবে নিরোধ হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। এমতাবস্থায়, আমাদের স্বাস্থ্যবিধি মেনে মহামারি কভিড-১৯ এর সাথেই বসবাস করতে হবে। তাছাড়া সারা দেশের আইনজীবীরা বিভিন্ন পন্থায় আদালত খুলে দেওয়ার পক্ষে দাবি জানাচ্ছেন।

অতএব, সার্বিক দিক বিবেচনায় সীমিত আকারে হলেও সুপ্রীমকোর্ট সহ সারাদেশের সকল আদালত খুলে  দেওয়ার জন্য কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানাচ্ছি।

সেইসাথে, কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী সকল আইনজীবীদের আত্নার মাগফিরাত ও শান্তি কামনা করছি এবং যেসকল আইনজীবি আক্রান্ত আছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি, আর যারা আক্রান্ত হয়েছিলেন তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি।

 কোভিড প্রাদুর্ভাবের কারণে অন্যান্য পেশার ন্যয় আইন পেশাও ক্ষতিগ্রস্থ। এই ক্ষতি কাটিয়ে উঠার নিমিত্তে আইনজীবি নেতৃবৃন্দের সুচিন্তিত পদক্ষেপ গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছি।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ঢাকাটাইমস/৮জুলাই/এসকেএস