পদ্মায় বিলীন শিবচরের শতাধিক বসতভিটা

প্রকাশ | ০৮ জুলাই ২০২০, ১৯:১৪ | আপডেট: ০৮ জুলাই ২০২০, ১৯:১৮

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

মাদারীপুরের শিবচরে অস্বাভাবিক হারে স্রোত ও পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে শিবচর উপজেলার তিনটি ইউনিয়ন নদীতে বিলীনের ঝুকিতেঁ রয়েছে। বিগত বছরের ন্যায় এবারও বিলীন হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানসহ শতাধিক বসতবাড়ি।

স্থানীয় সূত্রে জানা গেছে, শিবচর উপজেলার পদ্মা নদী সংলগ্ন কাঁঠালবাড়ী, চরজানাজাত ও বন্দরখোলা ইউনিয়নের একাধিক এলাকা ও চরাঞ্চল পদ্মায় ভাঙ্গতে শুরু করেছে। গতবছরের মতো এবারও নদীতে বিলীন হচ্ছে মসজিদ, মাদ্রাসা ও স্কুলগুলো।

অন্যদিকে নদীতে বিলীনের ঝুঁকি থাকায় চরজানাজাত ইউপি চেয়ারম্যানের ঘরসহ অসংখ্য ঘর ট্রলারে করে নিরাপদ স্থানে সরিয়ে রাখা হয়েছে। ঘর-বাড়ি ছাড়াও বিলীন হওয়ার ঝুঁকিতে রয়েছে ওই এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক ও বাজার।

এদিকে, উপজেলার বন্দরখোলা ইউনিয়নের পদ্মার পাশ্ববর্তী কাজিরসূরা এলাকাতেও পদ্মার তীব্র ভাঙন দেখা দিয়েছে। ওই এলাকার মানুষ যত দ্রুত সম্ভব নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন নিজেদের ঘর-বাড়ি। এছাড়া বন্দরখোলার একটি মডেল উচ্চ বিদ্যালয় ও বাজার নদীতে বিলীন হওয়ার আশঙ্কায় রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার রকিবুল হাসান জানান, নদী ভাঙ্গনে এটি একটি ঝুঁকিপূর্ণ এলাকা। শিবচরের সাংসদ ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরীর নির্দেশে ভাঙ্গন রোধে জিও ব্যাগ ফেলা হচ্ছে।

ঢাকাটাইমস/৮জুলাই/পিএল