ঈদ উপহারে ট্যাক্স নেওয়া চেয়ারম্যান রুপম সাময়িক বরখাস্ত

প্রকাশ | ০৮ জুলাই ২০২০, ২২:০৬

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস

অবশেষে সাময়িক বরখাস্ত হলেন বগুড়ার শিবগঞ্জের আলোচিত ময়দানহাট্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম রুপম। তিনি গত ঈদুল ফিতরে দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া আর্থিক উপহারে ট্যাক্স নিয়ে ব্যাপক সমালোচানার মুখে পড়েছিলেন।

এরপর প্রশাসনিক তদন্তে এ অভিযোগের সত্যতা পাওয়ায় গত মঙ্গলবার স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে বরখাস্তের আদেশ জারি করা হয়।

এর আগে, প্রনোদনার টাকা পেতে বিকাশ অ্যাকাউন্ট খুলতে দরিদ্রদের থেকে জন প্রতি ২৮০ টাকা করে আদায়ের অভিযোগে ওঠে চেয়ারম্যান রুপমের বিরুদ্ধে। চলতি বছরের ১৪ মে তিনি উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের দাড়িদহ বাজারের রাহী টেলিকমের মাধ্যমে ওই টাকা কৌশলে নিয়েছিলেন। এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হয় ফেসবুকে। পরে রাহী টেলিকমের মালিক এরফান আলীকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যায় পুলিশ।

জিজ্ঞাসাবদে তিনি বলেন, ‘আমরা বিকাশ অ্যাকাউন্ট খোলাসহ প্রতিটি সিমকার্ড ২২০ টাকায় বিক্রি করেছি। বাকি ২৮০ টাকা রশিদমূলে ময়দানহাট্টা ইউনিয়ন পরিষদের ট্যাক্স বাবদ আদায় করতে বলেছেন চেয়ারম্যান। তাই সব মিলিয়ে ৫০০ টাকা করে নিয়েছি।’

এরপর ঘটনার তদন্তে উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকারকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবির। তদন্তে ঘটনার সত্যতা পাওয়া যায়।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান রুপম জানান, অনেক দিন ধরেই ইউনিয়ন পরিষদের ট্যাক্স বকেয়া ছিল। তাই সচিবের সঙ্গে পরামর্শ করে ট্যাক্স আদায়ের জন্য ডিডি এলজির রশিদমূলে ২৮০ টাকা আদায় করা হয়েছে। পরে ভুল বুঝতে পেরে সবার বিকাশ অ্যাকাউন্টে ২৮০ টাকা করে ফেরত পাঠানো হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘চেয়ারম্যান রুপমের সাময়িক বরখাস্তের বিষয়টি আমরা মেইলের মাধ্যমে জেনেছি। তবে অফিসিয়াল আদেশের কপি এখনো এসে পৌঁছায়নি।’

ঢাকাটাইমস/৮জুলাই/পিএল