আপনি করোনারোগীর সংস্পর্শে এসেছিলেন কিনা জানাবে গুগল

প্রকাশ | ০৯ জুলাই ২০২০, ০৮:০৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

করোনার বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। চেষ্টা চলছে যত দ্রুত সংক্রমণের হার কমানো যায়। অধিক থেকে অধিকতর জনগোষ্ঠীতে এই ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সেটাই মূল লক্ষ্য। আর সেজন্য নয়া এপিআই বা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস নিয়ে এসেছে গুগল। নাম ‘‌কোভিড–১৯ এক্সপোজার নোটিফিকেশন’‌। যা কি না রয়েছে ফোনের সেটিংসের মধ্যে।

অ্যান্ড্রয়েড বা অ্যাপল, যে কোনও স্মার্টফোন ব্যবহারকারীর ফোনেই এই সিস্টেমটি কাজ করবে। করোনা সংক্রমণের মাঝেই কয়েকমাস আগে এই প্রজেক্টটি নিয়ে যৌথভাবে কাজ শুরু করে অ্যাপল এবং গুগল। এতদিনে মিলল সাফল্য।

ইতিমধ্যে বিশ্বে অধিকাংশ জায়গায় বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীদের ফোনে এই সিস্টেম চলে এসেছে। সম্প্রতি ফোনের সফটওয়্যার আপডেটের মাধ্যমেই এই সিস্টেমটি ব্যবহারকারীর ফোনে চলে এসেছে।

এই ফিচারটি উপভোগ করতে হলে ব্যবহারকারীকে নিজের ফোনের ব্লুটুথ সবসময় অন রাখতে হবে। তার মাধ্যমেই সিস্টেমটি আশপাশের উপস্থিত ফোন সম্পর্কিত ডেটা সংগ্রহ করবে। এরপর পরবর্তী সময়ে স্মার্টফোন ব্যবহারকারী ব্যক্তি ভাইরাস বহনকারী কারো সংস্পর্শে এসেছিলেন বা কাছাকাছি রয়েছেন কি না তা জানিয়ে দেবে এই সিস্টেম৷

যেহেতু পৃথিবীর অধিকাংশ মোবাইল ফোন ব্যবহারকারী অ্যাপল ও গুগলের পরিষেবা নিয়ে থাকেন, তাই এই কনট্যাক্ট ট্রেসিং টুলটি খুব সহজেই ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন এমন ব্যক্তিদের শনাক্ত  করতে পারবে বা ব্যবহারকারীকে সাবধান করতে পারবে। তবে এই সিস্টেমটি গোপনীয়তায় হস্তক্ষেপ করার সমান!‌ কিছু কিছু মহল থেকে এই প্রশ্নও উঠেছে ইতিমধ্যে।

(ঢাকাটাইমস/৯জুলাই/এজেড)