কূপমণ্ডূকতার বিরুদ্ধে লড়াইটা জারি রাখা অসম্ভব জরুরি!

লীনা পারভীন
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২০, ১২:০০

আয়মান সাদিক আমার পছন্দের কোনো চরিত্র না বা তাকে আমি তারুণ্যের আইকন হিসাবেও মানতে নারাজ যদিও এই পোড়া দেশে সেই আইকন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। এর কারণ আইকনিক চরিত্র হতে গেলে যে চারিত্রিক দৃঢ়তা, উদ্দেশ্য বা যা বলতে চাই তার প্রতি যে অকুন্ঠ স্বার্থপরতার ছাপ থাকা লাগে সেটা তাদের মধ্যে অভাব আছে।

এমনকি তার মতো যতজন তথাকথিত মোটিভেশনাল স্পীকার সামনে এসেছে তাদের কারোই কঠিন ব্রত আছে বলে প্রমাণ পাওয়া যায়নাই। যাই হোক, সেই আলোচনা ভিন্ন। আয়মান সাদিকের ১০ মিনিট স্কুলের মাহাত্ম্য আমার কাছে পরিষ্কার না৷ তারা কিছু সামাজিক মেসেজ দিয়ে থাকে একটা প্ল্যাটফর্ম ব্যবহার করে যেখানে বাণিজ্য, প্রচার,প্রসার অনেক কিছুই জড়িত। সেটা থাকবেই।

বাণিজ্য যেখানে মূখ্য সামাজিক পরিবর্তন সেখানে অংশ মাত্র। তাদের প্রচারিত কয়েকটি ভিডিও কন্টেন্ট নিয়ে ধর্মকে ব্যবহারকারী কিছু লোক আপত্তি জানিয়েছে এবং আয়মান সাদিক ব্যক্তিগতভাবে ক্ষমা চেয়ে সেইসব কন্টেন্ট সরিয়ে ফেলেছে। আমরা যারা সমালোচনা করছি তারা এর চেয়ে বেশি কিছু কী আশা করেছিলেন? আয়মান সাদিক ফাইট করবেন? স্ট্যান্ড করবেন নিজের পয়েন্টে? ভুল। কারণ সেই গাটস তাদের নেই।

আয়মানের জায়গায় আপনি আমি হলেও একই কাজ করতাম কারণ বিষয়টা রাজনৈতিক শক্তির ফাইট। সামাজিক মৌলবাদের সাথে ফাইট দেওয়ার ক্ষমতা আয়মানদের মতো লোকেদের নেই বা থাকারও কথা না। তারা স্রেফ এন্টারটেইনার, বিপ্লবী বা সমাজ পরিবর্তনের লড়াইয়ে নামেনি। এটা না বুঝে সমালোচনা করাটা বোকামি। তার চেয়ে বরং আয়মান সাদিকের এই সময়টাতে যদি আমরা যারা প্রগতিশীল চিন্তাকে সামনে আনতে চাই, সমাজ থেকে ট্যাবু ভাঙতে চাই তারা পাশে থেকে লড়াইটাকে শক্ত হাতে ধরি তাহলে হয়তো কিছু করা সম্ভব।

কূপমন্ডুকতার বিরুদ্ধে লড়াইটা জারি রাখা অসম্ভব জরুরি। দিনে দিনে এভাবে যদি আমরা হাল ছেড়ে দেই তাহলে সামনের দিনে আর কেউ উদ্যোগ নিতে পারবে না। তাই দরকার সামাজিক প্রতিরোধ ও প্রতিবাদ৷ আয়মান সাদিক কেন ক্ষমা চাইলো এতে আমি অন্তত কোনো দোষ দেখিনা। এর বেশি কিছু করারতো কথা ছিলো না তার বা রবিও সেই দায়িত্ব নিবেনা এখানে। প্লেইন এন্ড সিম্পল। গর্দান আপনিও বাঁচাতে চাইবেন যদিনা পরিবেশ আপনাকে সেই আশ্রয় দেয়।

লেখক: অনলাইন অ্যাক্টিভিস্ট

ঢাকাটাইমস/৯জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :