হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বাড়ায় কমেছে মসলার দাম

গোলাম রব্বানী, হিলি (দিনাজপুর)
| আপডেট : ০৯ জুলাই ২০২০, ১৪:১৬ | প্রকাশিত : ০৯ জুলাই ২০২০, ১৩:১২

দেশে টানা ৬৬ দিন সাধারণ ছুটি ও আর ভারতে চলমান লকডাউনের কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুই মাসেরও বেশি সময় আমদানি-রপ্তানি বন্ধ ছিল। এতে দেশের বাজারে কিছুটা সংকট হওয়ায় মসলার দাম বেড়েছে। এছাড়া সবসময়ের মতো কোরবানী ঈদে মসলার দাম আরও বাড়তে পারে। তাই মসলার বাজার স্থিতিশীল রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বিভিন্ন মসলার আমদানি বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

হিলিসহ পার্শ্ববর্তী বিভিন্ন বাজার ঘুরে দেখা গছে, এ বন্দর দিয়ে মসলা জাতীয় পণ্যের আমদানি বাড়ার কারণে মসলার দাম অনেকটাই কমে গেছে। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি জিরা ৪০০ থেকে কমে ৩০০, সাদা এলাচ ৪০০০ থেকে কমে ৩০০০, লবঙ্গ ৪০০ থেকে কমে ৩০০, দারুচিনি ৩৫০ টাকার পরিবর্তে ২৫০, বস ৩২০ টাকার পরিবর্তে ২৬০, ও কালো এলাচ ১৪০০ টাকার পরিবর্তে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দর আমদানি ও রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ বলেন, ‘করোনার কারণে আমদানি না হওয়ায় মসলার দাম বেড়ে গেছে। সামনে কোরবানি ঈদে আরও বাড়তে পারে। তাই দেশের বাজার যেন অস্থিতিশীল না হয় এ জন্য আমরা মসলার আমদানি বাড়িয়ে দিয়েছি।’

হিলি স্থল শুল্ক স্টেশনের সহকারী কমিশনার আব্দুল হানান জানান, ‘স্বাস্থ্যবিধি মেনে গত ৮ জুন থেকে এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়। বন্দর দিয়ে জিরা, কালোজিরা, আদা, শুকনো মরিচ, মেথি, হলুদসহ বিভিন্ন ধরনের মসলা জাতীয় পণ্যের আমদানি হচ্ছে। আমদানিকৃত এসব মসলা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। এ পর্যন্ত ২০০৩৫ মেট্রিকটন আমানিকৃত মসলার বিপরীতে ৩৯ কোটি ২৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

ঢাকাটাইমস/৯জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :