২০২১ সাল পর্যন্ত স্কুল বন্ধের সিদ্ধান্ত কেনিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২০, ১৮:৩১

ভয়ঙ্কর হচ্ছে করোনা। এ কারণে পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় সব ধরনের স্কুল আগামী বছরের জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে দেশের স্কুলগুলিতে ফাইনাল পরীক্ষা সাধারণত নেওয়া হয় অক্টোবর-নভেম্বরে। চলতি বছরের সেই সমস্ত পরীক্ষাও বাতিল করা হয়েছে। খবর বিবিসির।

সাংবাদিকদের কেনিয়ার শিক্ষামন্ত্রী জর্জ মাগোহা বলেন, প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলোতে ক্লাস আগামী বছর জানুয়ারিতে শুরু হবে। যেভাবে করোনা প্রকোপ শুরু হয়েছে তাতে স্কুল খোলা মানে বিপদ বাড়ানো।

শুধু তাই নয়, বাচ্চাদের আরও বিপদের মুখে ঠেলে দেওয়া বলে মনে করেন তিনি। অন্যদিকে, মার্চের মাঝামাঝি সময় থেকে স্কুল বন্ধ থাকায় সব স্কুলের ২০২০ শিক্ষাবর্ষও বাদ পড়বে বলে জানান তিনি।

সরকারি-বেসরকারি সব স্কুলের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে। কেনিয়ায় জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত স্কুলের শিক্ষাবর্ষ ধরা হয়। তবে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চললে সেদেশের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলো সেপ্টেম্বরেই খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

মার্চে শিক্ষার্থীরা স্কুলে যাওয়া বন্ধ করার পর থেকে সরকার পরিচালিত কেনিয়া ইনস্টিটিউট অফ কারিকুলাম ডেভলপমেন্ট রেডিও, টেলিভিশন ও অনলাইনের মাধ্যমে স্কুলের কার্যক্রম অব্যাহত রাখার চেষ্টা করে যাচ্ছিল। এর মাধ্যমে কিছু শিক্ষার্থী সিলেবাস অনুযায়ী পাঠ সম্পূর্ণ করতে পারলেও অনেকেই এই প্রযুক্তিগত সুবিধার আওতায় ছিলেন না।

গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। কেনিয়াতে এখনও পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত আট হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ১৬৪ জন মারা গিয়েছেন এই ভাইরাসে। সম্প্রতি নতুন সংক্রমণও বেড়েছে।

ঢাকা টাইমস/০৯জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :