যেভাবে ঘর সাজালে বাড়বে সন্তানের সৃজনশীলতা

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২০, ১০:৩৩

একটি উপযুক্ত পরিবেশের সঙ্গে স্বাস্থ্যকর জীবনযাপন শিশুর সৃজনশীলতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘরের সাজসজ্জা গতিশীল ও শৈল্পিক হলে তা অবশ্যই শিশুর কল্পনা শক্তিকে বৃদ্ধি করে। চলুন এমন কয়েকটি ঘর সাজানোর উপায় সম্পর্কে জেনে নিই যেগুলো সন্তানের সৃজনশীলতা বাড়াতে সাহায্য করে।

উদ্দীপনা বাড়াতে

উজ্জ্বল রঙ শিশুদের ঘরে যুক্ত করা যেতে পারে এছাড়া একটু চটকদার গৃহসজ্জার সামগ্রীও ব্যবহার করা উচিত। তবে প্রচুর রং ব্যবহার থেকে বিরত থাকা উচিত এবং এটি সময়ের সাথে সাথে শিশুর বর্ধমান ব্যক্তিত্ব, স্বপ্ন এবং আকাঙ্ক্ষাগুলির সাথে আকার ধারণ করে।

উদ্ভাবনী উপকরণ

উদ্ভাবনী উপকরণ, ফর্ম এবং নিদর্শনগুলির ব্যবহার বাচ্চাকে তাদের নিজস্ব তীক্ষ্ণতা এবং কৌতূহল অন্বেষণে অনুপ্রাণিত করে। এজন্য এমন ধরনের খেলনা বা সাজের জিনিস ব্যবহার করা উচিত যেগুলো থেকে বাচ্চারা উদ্ভাবনী জ্ঞান আহরণ করতে পারে।

খেলনা এবং শিল্পের সৃজনশীল প্রদর্শন

শিশুর খেলনা বা তাদের শিল্পকর্মের একটি সৃজনশীল প্রদর্শন কেবল স্থান দখল করেনা, বরং শিশুকে তাদের সৃজনশীলতা বাড়ানোর জন্য অনুপ্রেরণা হিসাবে কাজ করে। দেয়াল আরোহণ, ঝুলন্ত দড়ি, গাছের ঘর, গৃহমধ্যস্থ দুল এবং নরম কুশনসহ ক্ষুদ্র অনুশীলন শিশুকে সচল রাখে এবং অ্যাডভেঞ্চারের দুর্দান্ত স্পর্শ যোগ করে।

ঢাকা টাইমস/১০জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :