সেলিব্রিটিদের আচরণে সংযম প্রয়োজন

মো. তানভীর হাসান ভুঁইয়া
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২০, ১৪:৪৩

শুধু আয়মান সাদিক নয়, যে কোনো পাব্লিক ফিগারেরই প্রথম ও প্রধাণ কাজ আচরণ ও কথাবার্তায় লাগাম টেনে ধরা। একজন সেলেব্রিটি চাইলেই যা তা মন্তব্য করতে পারে না, পোস্ট দিতে পারে না ইভেন যার তার সাথে সেল্ফি তোলার মত কাজগুলোও নয়।

১টা সেনসেটিভ ইস্যুতে আয়ময়ান সাদিক এখন বিপর্যস্ত। তার টেন মিনিট স্কুলের এক বন্ধু বা শিক্ষকের করা পোস্টের জন্য এমন পরিনতি। এটার দায় আয়মান সাদিকের উপর গিয়ে পরবে বা পরেছে কারণ সবাই আয়মান সাদিককেই চিনে। তবে উনি যেভাবে ভিডিও দিয়ে মাফ চেয়েছে বরং তার মাফ চাওয়া বা সরি বলার ভিডিওটাই আমার কাছে বেশি ব্যাতিক্রম ও ভুল বলে মনে হয়েছে। তিনি তার অবস্থান আরো সহজ ভাষায় ক্লিয়ার করে ম্যাসেজ দিলেই পারতেন। তাহলেই এটার সহজ সমাধান হয়ে যেতো। সমস্যায় পরলে সহজ ভাবে তা সমাধানের চেষ্টা করতে হয়, কঠিন ভাবে নয়।

বাংলাদেশ মুসলিম কান্ট্রি। এ ধরনের ইস্যুতে সমালোচনা উঠা একদম ন্যাচারাল। দেখুন, ব্যাক্তি জীবনে আপনি আমিও অনেক ইসলাম বিরোধী কাজের সাথে যুক্ত। সেসব আমরা সবাই জানি কিন্তু সেটা ফোকাস হয় না। তার পেছনে ২টি কারণ আছে। ১. আপনি বা আমি পাব্লিক ফিগার নই। ২. আমরা কাজ গুলো অপ্রকাশ্যে করছি।

আয়মান সাদিক বা তার বন্ধু ব্যাক্তি জীবনে যাই করুক সেটা যদি অপ্রকাশ্যেই থাকতো তাহলে আজ এই বিপত্তি আসতো না। তারা পাব্লিক ফিগার এবং প্রকাশ্যে এ ধরনের সেনসেটিভ ইস্যুতে মন্তব্য করেছে বলেই আজ এ বিপত্তি এসেছে।

ইউটিউবার সালমান মুক্তাদির লিভ টুগেদার পছন্দ করে। এটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। সেটা নিয়ে কেউ মাথা ঘামাতো না যদি না সে তার খারাপ নেশাটি সবার মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা না করতো ওপেনলি। যে সমাজে যা প্রচলিত নয়, সে সমাজে তার বিপরীতে প্রকাশ্যে অবস্থান নেয়া বোকামি ছাড়া কিছুই না। যার ফলস্বরূপ সালমান মুক্তাদিরও এখন অনেকটাই বিলুপ্তির পথে।

আয়মান সাদিকের ব্যক্তিগত জীবন নিয়ে আমার তেমন একটা ধারণা নেই। তবে ইদানীং আমাদের দেশের পাব্লিক ফিগারদের নানা ধরনের বিতর্কিত ইস্যুই কেনো জানি বারবার বড় আকারে সামনে আসছে। তাই সেলিব্রিটিদের উচিত আচরণে সংযম আনা। মুখে লাগাম আনা। এটা করতেই হবে। পাব্লিক ফিগার মানেই, অনেক কিছুতেই নিজের স্বাধীনতা বিসর্জন দেয়ার মত। তাহলে এ ধরনের সমসা এড়িয়ে চলা সম্ভব৷ আপনার ব্যাক্তি জীবিন অপ্রকাশ্যেই রাখুন। সেটাই যতেষ্ঠ।

লেখক: সাংবাদিক সময় টেলিভিশন

ঢাকাটাইমস/১০জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :