এখনও সরকারি ২৫০০ টাকা পাননি মির্জাপুরের তালিকাভুক্তরা

প্রকাশ | ১০ জুলাই ২০২০, ২২:২৫

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস

ঈদুল ফিতরের আগে (১৮ মে’র মধ্যে) মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ও নগদে সরকারি মানবিক সহায়তার ২৫০০ টাকা পাওয়ার কথা ছিল তালিকাভুক্ত প্রতিটি দরিদ্র পরিবারের। কিন্তু তালিকায় নাম থাকার পরও টাঙ্গাইলের মির্জাপুরের ৪৮০০ জন এখনও এ সহায়তা পাননি। তালিকাভুক্ত মোট ৭৩৮৮ জনের মধ্যে এ টাকা পেয়েছেন মাত্র ২৫৮২ জন।

মির্জাপুর পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমিরুল কাদের লাবন জানান, তার ওয়ার্ডের পুষ্টকামুরী ও বাইমহাটী গ্রামের ৫৯ জনের নামের তালিকা দেওয়া হয়েছিল। এর মধ্যে ২১ জন টাকা পেয়েছেন। বাকিদের তথ্য সঠিক না থাকায় পুণরায় যাচাই-বাছাই করে পাঠানো হয়েছে। ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন জানান, তার ওয়ার্ডে ৩৪ জন টাকা পায়নি। মহেড়া ইউপি চেয়ারম্যান বাদশা মিয়া জানান, তার ইউপিতে ৪৯০ জনের মধ্যে ২৬৬ জন টাকা পায়নি। ফতেপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ মিয়া জানান, তার ইউপিতে ৩৭৬ জনের মধ্যে ২২৫ জন টাকা পায়নি।

এদিকে আজগানা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম শিকদার জানান, তার ইউনিয়েনে ৫৯৫ জনের মধ্যে ২৪৯ জন টাকা পেয়েছেন। বাকিদের জাতীয় পরিচয়পত্রের নম্বরের সঙ্গে নিবন্ধিত মোবাইল নম্বরের মিল নেই। আবার তালিকায় নাম থাকলেও মোবইল নম্বর অন্যের। এ ধরনের বেশ কিছু তথ্যের গড়মিল থাকায় সুবিধাভোগীদের হাতে টাকা পৌঁছায়নি। তথ্য যাচাই-বাছাই ও সংশোধনের মাধ্যমে সঠিক করে তালিকা তৈরি করা হচ্ছে।

মির্জাপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র চন্দনা দে জানান, পৌরসভার ৫৩৭ জনের মধ্যে ১০১ জন টাকা পেয়েছেন। ৩১৩ জনের নামের তালিকা সংশোধন করা হয়েছে। বাকি ১২৩ জনের নামের হদিস পাওয়া যাচ্ছে না বলে তিনি জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল মালেক জানান, তালিকায় নাম থাকার পরও তথ্য গড়মিল থাকায় সুবিধাভোগীদের হাতে যথাসময়ে টাকা পৌঁছায়নি। তবে যারা টাকা পাননি তাদের তথ্য যাচাই-বাছাই করে সঠিক তালিকা তৈরি করা হচ্ছে। অনেকেরই ব্যাংকে ১০ টাকায় হিসাব খুলে দেওয়া হয়েছে। এই তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর পর সুবিধাভোগীরা দ্রুত সময়ের মধ্যে টাকা পাবেন বলে জানান তিনি।

ঢাকাটাইমস/১০জুলাই/পিএল