শিশুখাদ্য ও চিকিৎসা সংকটে কুড়িগ্রাম

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২০, ১২:৫০

কুড়িগ্রামে বন্যা আর করোনার দুর্যোগে চরম ভোগান্তিতে দিন কাটছে গর্ভবতী মা এবং নবজাতকদের। একই সঙ্গে দুইটি দুর্যোগের কারণে পুষ্টিকর খাবারের সংকটের পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকিও বেড়েছে তাদের।

৫শতাধিক চর ও দ্বীপচরের সমন্বয়ে গঠিত এই জনপদের মানুষকে প্রতিবছরই বন্যা, খরা, শীতসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হয়। কিন্তু এগুলোর সঙ্গে এবারে এই অঞ্চলের মানুষকে করোনার মোবাবিলা করতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, জেলার উলিপুর উপজেলায় ধরলা নদী এবং ব্রহ্মপুত্র নদের অববাহিকায় হাতিয়া ইউনিয়ন। প্রতিবছরের বন্যায় মারাত্নক ভাবে ক্ষতির মুখে পড়ে এই ইউনিয়নটি। এবারের বন্যাতেও এর ব্যতিক্রম ঘটেনি। এই ইউনিয়নের চর বাগুয়া গ্রামের ইয়াসমিন বেগম-আবু সাঈদ দম্পতির ঘর আলো করে ফুটফুটে জমজ দুটি ছেলে সন্তান জন্ম নিয়েছে। গত ২৬ জুন সিজার করে জমানো টাকা শেষ হওয়ায় এখন পরিবারটি পড়েছে চরম দুর্ভোগে। একদিকে খাবারের কষ্ট অপর দিকে মায়ের ওষুধ কেনা দুরুহ হয়ে পড়েছে। একই অবস্থা গাবুরজান গুচ্ছগ্রামের আমিন-রাসেদা দম্পতির দু’মাসের জমজ কন্যা সন্তান নিয়েও। করোনার কারণে হাতে তেমন কাজকর্ম নেই। এরমধ্যে এক সপ্তাহের বন্যায় পানিবন্দি থাকায় নিজেদের এবং শিশুর খাবার জোগাতে হিমশিম খাচ্ছে আমিন। মায়েরা খাদ্য সংকটে পড়ায় শিশুর দুধের চাহিদাও পূরণ হচ্ছে না। জেলার এমন শত শত গর্ভবতি নারীসহ নবজাতক খাদ্য সংকটে পড়েছে। পাশাপাশি শিশুর চিকিৎসা সেবাও ব্যাহত হচ্ছে।

হাতিয়া ইউপি চেয়ারম্যান আবুল হোসেন স্বীকার করেন করোনা এবং বন্যায় সব থেকে বেশি দুর্ভোগে রয়েছে গর্ভবতি মা ও নবজাতকরা। সরকারি ত্রাণ সহায়তার পাশাপাশি শিশু খাদ্য বিতরণ জোর দেন তিনি।

কুড়িগ্রাম-৩আসনের সংসদ সদস্য অধ্যাপক এমএ মতিন বলেন, গর্ভবতি মা ও নবজাতক শিশুর চিকিৎসা এবং তাদের খাদ্য নিশ্চিত করতে সরকার তৎপর রয়েছে।

সিভিল সার্জন ডা: হাবিবুর রহমান করোনার ভয় এবং বন্যায় যোগাযোগ ব্যবস্থার কারণে চিকিৎসা সেবা ব্যাহত হবার কথা স্বীকার করেন। বন্যা কবলিতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগের ৮৫টি মেডিকেল টিম মাঠে কাজ করছে বলে তিনি জানান।

ঢাকাটাইমস/১১ জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :