কলাপাড়ায় খাল রক্ষার দাবিতে মানববন্ধন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২০, ১৫:৪৯

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের ধানখালী গ্রামে জলাবদ্ধতা থেকে তিনফসলি জমি, বসতভিটা, মাছের ঘেরসহ পানি নিষ্কাশনের একমাত্র খাল রক্ষার দাবিতে মানববন্ধন করেছে বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় তিন শতাধিক নারী-পুরুষ। শুক্রবার বিকালে এ মানববন্ধন কর্মসূচি হয়।

স্বাস্থ্যবিধি মেনে ঘণ্টাব্যপী অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তব্য দেন কবির গাজী, নজরুল ইসলাম, তৈয়ব আলী, বারেক প্যাদা, আবুল জোমাদ্দার প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র আরপিসিএলের ঠিকাদারী প্রতিষ্ঠান নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেডের ভূমি উন্নয়ন কাজের অব্যবস্থাপনার ফলে প্রায় ১০০ একর তিন ফসলি জমি, বসতভিটা ও রাস্তা জলাবদ্ধতার কবলে পড়েছে। নষ্ট হয়ে গেছে প্রায় ১০ লক্ষাধিক টাকার ঘেরের মাছ।

বক্তারা বলেন, ড্রেনেজ ব্যবস্থা না রেখেই ঠিকাদারী প্রতিষ্ঠান নির্মাণাধীন প্রকল্পের পানি ফসলি জমিসহ ঘেরের মধ্য দিয়ে নিষ্কাশন করছে। পানির স্রোতের সঙ্গে প্রকল্পের বালু বেরিয়ে এসে কৃষি জমিতে ব্যবহৃত পানি নিষ্কাশনের একমাত্র খালটি ভরাট হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন কয়েকশ’ কৃষক পরিবার।

বিষয়টি একাধিকবার ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জানানো হলেও সমস্যার সমাধান না করে প্রতিদিন কাজ চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে দিনদিন ভুক্তভোগীদের সমস্যা আরো প্রকট হচ্ছে।

ভুাক্তভোগীরা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে আরপিসিএল নরিনকো ইন্টারন্যাশনাল পাওয়ার লিমিটেডের বিভাগীয় উপপ্রকৌশলী শওকত ওসমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, সম্যসা সমাধানে ইতোমধ্যে স্থানীয় বেশ কয়েকজনের সঙ্গে কথা হয়েছে। বালু অপসারণের লক্ষে কাজ চলমান আছে। দ্রুতই যতটুকু সমস্যা আছে তা সমাধান করা হবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মো. শহীদুল হক বলেন, ভুক্তভোগী কৃষকরা লিখিত অভিযোগের মাধ্যমে আমাকে জানিয়েছেন। বিষয়টি ওই কোম্পানির প্রকৌশলীকে জানানো হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যানকে রিপোর্ট দেয়ার জন্য বলা হয়েছে।

(ঢাকাটাইমস/১১জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :