শিয়াল শিকার করে চড়ুইভাতি!

প্রকাশ | ১১ জুলাই ২০২০, ১৬:২৭ | আপডেট: ১১ জুলাই ২০২০, ১৭:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দেশের নানান জায়গায় বন্যপ্রাণী শিকার ও তা বিক্রির ঘটনা ঘটছে প্রায়শই। তবে, এবার ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় টেটা বল্লম দিয়ে একটি শিয়াল শিকার করে তা দিয়ে চড়ুইভাতি করেছেন স্থানীয় কিছু যুবক। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সচেতন মানুষ। এ ঘটনায় জড়িতদের শনাক্তের চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।   

শুক্রবার রাতে কেরানীগঞ্জ উপজেলার তারানগর ইউনিয়নের মুক্তধারা সিটিতে শিয়াল মেরে চড়ুইভাতির ওই ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, স্থানীয় বাসিন্দা মামুন, রাতুল, সজীব, রবিউলসহ ১০ থেকে ১২ জন যুবক এ ঘটনা ঘটান। তারা আধা ঘণ্টারও বেশি সময় ধরে চেষ্টার পর টেটা বল্লম দিয়ে একটি শিয়াল শিকার করেন। এরপর শিয়ালটি কেটে রান্না করেন।

সূত্র আরও জানায়, কেরানীগঞ্জ এমনকি তারানগর ইউনিয়নে এমন ঘটনা প্রথম নয়। এর আগে স্থানীয়দের অনেকেই বন্যপ্রাণী শিকার ও বিক্রি করেছেন। কেরানীগঞ্জের আটিবাজারে সাপ্তাহিক হাটে হাঁস-মুরগি বিক্রির পাশাপাশি টিয়াপাখি, শালিক, ময়না, কাঠবিড়ালি বেচাকেরার ঘটনাও রয়েছে। তবে স্থানীয় প্রশাসনের সক্রিয়তায় তা অনেকটাই কমে গেছে। তবে, গ্রামের ভেতরে এখনো নানান উপায়ে বন্যপ্রাণী নিধন অব্যাহত রয়েছে।

বন্যপ্রাণী সংরক্ষণ আইন থাকলেও এর কঠোরতা সেভাবে চোখে পড়ছে না বলে অভিযোগ স্থানীয় সচেতন মহলের। ফলে বন্যপ্রাণী নিধন অব্যাহতই থেকে যাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়দের অনেকেই।

স্থানীয়ভাবে বন্যপ্রাণী সংরক্ষণ অধিকার নিয়ে কাজ করা জিনিয়াস ইয়ুথ ফাউন্ডেশন বাংলাদেশ এর সভাপতি বিজয় ইসলাম রাসেল ঢাকা টাইমসকে বলেন, ‘আমি এ ঘটনাট তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। যাতে শুধু কেরানীগঞ্জ নয়, ভবিষ্যতে সারা বাংলাদেশে কোথাও কেউ বন্যপ্রাণী হত্যা না করতে পারে।‘

বিষয়টি কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথকে অবগত করা হলে তিনি তারানগর উপজেলা চেয়ারম্যানের মাধ্যমে এ ঘটনায় জড়িতদের শনাক্ত করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

ঢাকাটাইমস/১১জুলাই/কারই/ইএস