শিল্পীদের এখন মিডিয়াতে খাওন নাই

প্রকাশ | ১১ জুলাই ২০২০, ১৬:৪৫

নিথর মাহবুব

টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠান প্রধানের কাছে যখন প্রশ্ন করা হয়- আর্টিস্ট নির্বাচনের ক্ষেত্রে আপনারা পরিচালককে স্বাধীনতা দেননা কেন? তখন তাদের উত্তর থাকে- আমরা আর্টিস্ট নির্বাচন করি না, পরিচালককে এ ক্ষেত্রে আমরা যথেষ্ট স্বাধীনতা দেই। তবে আমরা মাঝেমধ্যে শুধু স্টার কাস্টিংয়ের ক্ষেত্রে নিজেদের পছন্দের কথা পরিচালককে জানাই।

এক পরিচালক নিজেথেকে ফোন দিয়ে জানায়- আমার অজান্তে তার নাটকে আর্টিস্ট লিস্টে আমাকে রেখে একটি টিভি চ্যানেলে জমা দিলে, চ্যানেলের কতৃপক্ষ আমাকে চিনেননা বলেছেন, আমার পরিবর্তে তাদের পছন্দের আর্টিস্ট নিতে বলেছেন। অথচ এই চ্যানেলটির পিআরও এর দায়িত্বে জিনি আছেন তিনি দুদিন পরপরই ফোনে রিকুয়েস্ট করেন তাদের চ্যানেলের অনুষ্ঠানের নিউজ ছাপাতে।

আর এই চ্যানেলটির অনুষ্ঠানপ্রধান, সিইও এরা আমাকে চিনেননা এটাও অনেকটা অবিশ্বাস্য। এর আগেও একটি চ্যানেল আমার ক্ষেত্রে এমন ঘটনা ঘটিয়েছিলেন। অজান্তে নিশ্চয়ই এমন ঘটনা আরও ঘটে। আমি হয়ত সাংবাদিক বলেই কোনো ভাবে দুই একটা ঘটনা কানে আসে।

আমার অজান্তে নিশ্চয়ই এমন আরও হয়। এই হল সততার ফল। অথচ নিজের নীতি বিসর্জন দিলে পেশাকে কাজে লাগিয়ে গিভেনটেকের মাধ্যমে অনায়েসে এই চ্যানেলগুলোর জন্য নাটক লেখা, নাটকে অভিনয় করা, পরিচালনা করা ইত্যাদি সবই সম্ভব।

স্বপ্ন দেখছিলাম টুকটাক পর্দায় অভিনয় করব আর পাশাপাশি মাইমের দলটাকে চালাব। এখন দলের কাজও বন্ধ পর্দার কাজও বন্ধ। দলের ১০বছর জাকজমক আয়োজনের মাধ্যমেই পালন করেছিলাম। ইচ্ছে ছিল চলতি বছর দলের এক যুগটা আরো বেশি জাকজমক ভাবে পালন করব। করতে দিল না করোনা। মনে হয় করোনা অনেকটা পিছিয়ে দিল।

ভেবেছিলাম টিভি পর্দায় অভিনয়ে একটু সক্রিয় হই, একটু পরিচিতির দরকার আছে, কিছু রোজগারেরও দরকার আছে। একপ দুপা করে লক্ষ্যের দিকেই এগুচ্ছিলাম। কিন্তু সেই স্বপ্ন ভাষিয়ে নিল বিশাক্ত ২০।

মাইম নিয়ে চলতি দশকে আমার পক্ষে যতটুকু সম্ভব করেছি , এখন নতুনরা এই শিল্পকে সামনে এগিয়ে নিবে। এই দেশে শুধু মাইম নিয়ে কাজ করে টিকে থাকা খুব কঠিন। সারা জীবন শুধু মাইমের নেশায় মজে থাকলে সুনাম অর্জন হলেও ভবিষ্যতে চরম মূল্য দিতে হবে। বিগত বছরগুলোতে দেখলাম পূর্বসূরীদের অনুকরণ করে তরুণ প্রজন্মের বেশ কয়েকজন মাইম শিল্পী বিদেশ চলে গেছেন।

আরো কয়েকজন যাবার চেষ্টা চালাচ্ছে। তাদের দোষ দেখিনা। কারন এই দেশের মিডিয়া তাদের কাজে লাগাবে না। মিডিয়া এখন সেলিব্রেটি আর ভাইরালদের জন্য, শিল্পীদের এখন মিডিয়াতে খাওন নাই।

লেখক:  সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী

ঢাকাটাইমস/১১জুলাই/এসকেএস