ইতালির ঐ লোকটাকে গালি দিয়ে আর কী হবে !

আরিফ জেবতিক
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২০, ১৭:২২

আপনারা দিচ্ছেন দেন, আমি ইতালির সেই অশিক্ষিত প্রবাসী লোকটাকে গালি দেই না। উনি 'ফাক ইউ বাংলাদেশ সিস্টেম' বলার সাহস দেখিয়েছেন।

আমরা ৩ মাসের হেডস আপ পেয়েছিলাম। দুনিয়ার দেশে দেশে করোনার তাণ্ডব শুরু হওয়ার পরেও আমাদের দেশে শুরু হয়েছে ৩ মাস পরে। তাও শুরু হয়েছে বলা ঠিক হয় নি, আমরা সেধে এনেছি। আমাদের বড় বড় তালেবররা টিভিতে বলছিল, 'আমাদের দেশে করোনা আসবে না।' সুতরাং এরা কোনো কার্যকর প্রস্তুতিই নেয় নি। শুধু প্রধানমন্ত্রী তাহাজ্জুদ নামাজ পড়েন সুতরাং করোনা আমাদের দেশে ক্ষতি করতে পারবে না-এই ভরসায় গোটা হাত গুটিয়ে বসে ছিলাম আমরা।

১. দীর্ঘ ক্লান্তিকর ফ্লাইট শেষে দেশে ফিরে বাচ্চাকাচ্চা-বুড়ো মানুষদের নিয়ে নামা প্রবাসীদেরকে আপনারা হজ্ব ক্যাম্পে নিয়ে দাঁড় করিয়ে রাখলেন। কারন তখন ধুলোয় ধুসরিত ক্যাম্পে কোনো পানির ব্যবস্থা নেই, বাথরুমের ব্যবস্থা নেই, খাওয়ার ব্যবস্থা নেই। কেন এগুলো আগে ব্যবস্থা করে রাখলেন না ? এই রোদে আমার বাচ্চা কোলে নিয়ে দাঁড়িয়ে থাকলে আমার কেমন লাগত, সেটা আমি চিন্তা করি।

২. তিন মাস পরে প্রস্তুতির নামে লুটপাট শুরু করলেন। এন-৯৫ মাস্কের নামে ফালতু মাস্ক দিলেন, ডাক্তার-নার্সদের পিপিই রেশনিং করলেন, কেন করলেন? মাস্ক জালিয়াতির জন্য এই দেশে কারো শাস্তি হয়েছে? হয় নাই।

৩. রিজেন্ট -জেকেজির নামে টাউটবাটপারদেরকে প্রমোট করলেন। হাজার হাজার পিপিই এদের নামে বরাদ্দ দিলেন, সরকারি সাহায্য দিলেন, কেন দিলেন? যে টাউটগুলো এদের লাইসেন্স দিয়েছিল, এদের কোনো শাস্তি হয়েছে? হয় নাই।

৪. স্বাস্থ্যমন্ত্রী বাড়ি গিয়ে বসে থাকেন, ঢাকার বাইরের একটা হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর একটা সফর দেখলাম না। কোনো লিডারশিপ নাই, কিচ্ছু নাই। কোনো ব্যবস্থা নিয়েছেন? নেন নাই।

৫. পাচশ টাকার মাস্ক পাঁচহাজার টাকা বাজেট করা হয়, চারটা ওয়েবসাইটের বাজেট ধরেছেন দশকোটি টাকা। এই যে বাটপাররা দেশের সবচাইতে বড় দুঃসময়েও টাকা লুটপাটের ষড়যন্ত্র করল, বদলি করা ছাড়া এদেরকে কী করেছেন? এদের তো লাথি মেরে বুড়িগঙ্গায় ফেলে দেয়া উচিত ছিল, দিয়েছেন? দেন নাই।

৬. বসুন্ধরার আইসোলেশন সেন্টারটার অবস্থা কী? এটা করতে সরকারকে কত টাকা দিতে হয়েছে? হিসাব দেন আপনারা, আমরা বুঝে নেই।

৭. ঈদের সময় সব খুলে দিয়ে সারাদেশে ভাইরাস ছড়িয়ে দিলেন। এই সিদ্ধান্ত কারা নিয়েছিল? তাদের কোনো বিচার হয়েছে? হয় নাই।

৮. কোন কারনে ইন্টারন্যাশনাল ফ্লাইট বন্ধ করতে দেরি হলো? কেন প্রবাস থেকে আসা লোকগুলোকে প্রাতিষ্টানিক কোয়ারেন্টিনে নিয়ে গেলেন না? কে জবাব দেবে?

একটা চরমতম সংকট একেবারেই উদাসীন ভাবে, নেতৃত্বহীন ভাবে শুধু চলছে তা না, এই চরম সংকটকে কেন্দ্র করে কিছু লোকের লুটপাটের মচ্ছব চলছে।

ভূঁইফোড় সংগঠনকে লাইসেন্স দিচ্ছেন, ওয়েবসাইট বানানোর তামাশা করছেন, এন-৯৫ এর নামে নকল মাস্ক যাচ্ছে !

গণহারে নকল টেস্ট সার্টিফিকেট দিয়ে এয়ারপোর্ট দিয়ে লোক যেতে দিচ্ছেন, আন্তর্জাতিক ভাবে বাংলাদেশের উড়োজাহাজকে তাই নাম দিচ্ছে 'করোনা বোমা'।

গোটা বাংলাদেশ ফাক্ড আপ! ইতালির ঐ লোকটাকে গালি দিয়ে আর কী হবে !

লেখক: ব্লগার ও সাংবাদিক

ঢাকাটাইমস/১১জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :