বর্ষায় নিজেকে সুস্থ রাখার উপায়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১২ জুলাই ২০২০, ০৯:০৪

ত্বকের জন্য বর্ষাকালই সবচেয়ে ক্ষতিকর সময়। এই ঋতুতে ত্বক সবচেয়ে প্রাণহীন ম্যাড়ম্যাড়ে দেখায়। তাই বর্ষাকালে ত্বকের যত্নের পাশাপাশি একটু অতিরিক্ত খেয়াল রাখতে হবে শরীরের। বর্ষাকাল মনোরম হলেও, এই সময়ে বিভিন্ন অসুখ দেখা যায়। ইনফেকশন , অ্যালার্জি, বদহজম ছাড়াও বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগ মানুষ। বর্ষাকালে সুস্থ থাকতে যেসব কাজ করতে পারেন সেগুলো হলো-

খাবারে সতর্কতা

বর্ষায় বেশী ভাজা খাবার না খাওয়াই ভাল। কারণ, আর্দ্র আবহাওয়ায় আমাদের হজম ক্ষমতা কমে যায়। বেশি মাছ, মাংস না খেয়ে হালকা, সহজপাচ্য খাবার খান। স্বাস্থ্যকর, সুষম ডায়েট মেনে চলা ভালো। কাঁচা শাকসবজি থেকে ব্যাকটেরিয়াল সংক্রমণ ছড়াতে পারে। তাই শাকসবজি ভাল করে ধুয়ে রান্না করে তবেই খান। করলার মতো তেতো সবজি খেতে হবে। পরিস্কার পরিচ্ছন্ন থাকুন। ঘর-বাড়ি বিশেষ করে বাথরুম সবসময় পরিচ্ছন্ন রাখুন এবং খাওয়ার আগে ও পরে ভালো করে হাত মুখ ধোবেন।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান

ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। ভিটামিন সি সাধারণ সর্দি-জ্বর প্রতিরোধ করে। তাই বর্ষার সময় সর্দি-জ্বর এড়াতে বেশি পরিমাণে কমলালেবু, পেয়ারা ও অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে পারেন। এই ভিটামিন শরীরে প্রয়োজন মিনারেল শোষণে সাহায্য করে এবং একই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবেও ভিটামিন-সি সমৃদ্ধ ফল অত্যন্ত উপযোগী। শরীরের টক্সিন দূর করতে ও ওজন কমাতেও সাহায্য করে ভিটামিন-সি সমৃদ্ধ ফল।

গরম পানীয় পান করুন

বাড়িতে ফিরে স্নান করে এক গ্লাস গরম পানীয় পান করতে পারেন। পানীয় হিসেবে স্যুপ, দুধ বা অন্য কিছু পান করুন। স্বাস্থ্যকর গরম পানীয় শরীর উষ্ণ রাখার পাশাপাশি বিভিন্ন জীবাণুর ইনফেকশন থেকে আপনাকে সুরক্ষা যোগাতে সাহায্য করবে। এই সময় চলছে করোনা প্রকোপ। ভাইরাস প্রতিরোধে নিয়মিত উষ্ণ পানীয় পানের অভ্যাস করুন। গরম জলের সঙ্গে লবন দিয়ে গার্গল করলে ভাল। এতে ভাইরাসের জীবাণুকে মেরে ফেলে এবং ফুসফুসে প্রবেশ করতে বাধা দেয়।

পর্যাপ্ত পানি পান করুন

সুস্থ শরীর পেতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। পানি শরীর থেকে বিভিন্ন ক্ষতিকর উপাদান বের করে দিতে সাহায্য করে। তাই পর্যাপ্ত পানি পানের অভ্যাস থাকলে বিভিন্ন রোগ থেকে সুরক্ষিত থাকা যায় বর্ষাকালে। সুস্থ থাকতে আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী চা ইত্যাদি খেতে পারেন। এইসব চায়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে।

রোজ হালকা এক্সারসাইজ করুন

বর্ষায় ঘন ঘন জ্বর নতুন কোনো ব্যাপার নয়। রোজ হালকা এক্সারসাইজ করুন। তাতে শরীর অনেকটাই ফিট থাকবে। রক্ত সঞ্চালন থেকে শুরু করে শরীরের যেকোনো ব্যাথা বা কষ্ট কমাতে যোগ ব্যায়ামের কোনো বিকল্প নেই। জিমে যেতে না পারলেও, হালকা এক্সারসাইজ করুন ঘরে বসে৷

ঢাকা টাইমস/১২জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :