করোনা: হিলি স্থলবন্দরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা পূরণ হয়নি

সাজ্জাদ হোসেন, হিলি (দিনাজপুর)
 | প্রকাশিত : ১২ জুলাই ২০২০, ১২:৪০

দিনাজপুরের হিলি স্থলবন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ। ২০১৯-২০ অর্থবছরে হিলি স্থল বন্দরে রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল ২৭১ কোটি টাকা। এর মধ্যে আদায় হয়েছে ১৮৯ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৮২ কোটি টাকা কম।

এর কারণ হিসেবে হিলি কাস্টমস কর্তৃপক্ষ বলছে, করোনার কারণে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানিসহ বন্দরের সকল কার্যক্রম ২৫ মার্চ থেকে ৭ জুন পর্যন্ত প্রায় আড়াই মাস বন্ধ ছিল। এতে রাজস্ব আদায়ে বিরূপ প্রভাব পড়েছে। তবে বর্তমানে মসলা জাতীয় পণ্যসহ অন্যান্য পণ্যের আমদানি বাড়ছে। এতে আশা করা হচ্ছে, চলতি অর্থবছরে রাজস্ব আদায় ভালো হবে।

হিলি স্থলবন্দর কাস্টমস সহকারী কমিশনার আব্দুল হান্নান জানান, জাতীয় রাজস্ব বোর্ড ২০১৯-২০ অর্থ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় ২৭১ কোটি টাকা। আদায় হয়েছে ১৮৯ কোটি টাকা। ঘাটতি ৮২ কোটি টাকা। তবে বর্তমানে রাজস্ব আদায়ের গতি ভালো রয়েছে। প্রতিবছর রাজস্ব আদায়ের পিক সময় অর্থাৎ ঈদকে সামনে রেখে পণ্যের আমদানি বাড়ে। কিন্তু সে সময় করোনার প্রভাবে বন্দরের কার্যক্রম বন্ধ ছিল। যার কারণে রাজস্ব আদায় কম হয়েছে। ২০১৯= ২০ অর্থবছরে শেষ জুন মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১৬ কোটি টাকা থাকলেও মাসের আট কর্মদিবসের পরেও বন্দরের কার্যক্রম চালু করে আদায় হয়েছে ৩৫ কোটি টাকার বেশি। বর্তমানে কোরবানি ঈদকে সামনে রেখে পণ্যের আমদানি ভালো থাকায় রাজস্ব আদায়ের গতি ভালো রয়েছে।

প্রসঙ্গত, হিলি স্থলবন্দর দিয়ে বর্তমানে জিরা, আদা, পেঁয়াজ, মরিচ, খৈল, পাথরসহ বিভিন্ন ধরনের পণ্য আমদানি হচ্ছে। যা থেকে সরকার ভালো রাজস্ব আদায় করছে।

হিলি স্থল বন্দরের আমদানিকারক ব্যবসায়ীরা জানান, কাস্টমসের সার্বিক সহযোগিতায় ও পণ্য দ্রুত ছাড়করনের কারণে তারা ঝামেলা মুক্তভাবে ব্যবসা করতে পারছেন। কাস্টমসের কাছ থেকে এভাবে সেবা পেলে তারা সরকারকে আরো বেশি রাজস্ব দিতে পারবেন।

ঢাকাটাইমস/১২জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :