‘করোনা শিখিয়েছে সাবধানতার মার নেই’

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০২০, ২১:০৩

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী না নিম্নমুখী তা বিবেচ্য বিষয় নয়। কারণ ভাইরাস জীবাণুটি জীবন্ত এবং বার বার চরিত্র ও রূপ পাল্টাচ্ছে। তাই যতদিন পর্যন্ত স্থায়ী প্রতিষেধক বা ভ্যাকসিন আবিষ্কার না হচ্ছে ততদিন সংক্রমণের থাবা থাকবে।

রবিবার সকালে নগরীর ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডে কাউন্সিলর কার্যালয়ে বস্তি উন্নয়ন দরিদ্রহ্রাস কর্মসূচি প্রকল্প ‘প্র্যাপ’ এর আওতায় চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় কোভিড-১৯ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, এই ভাইরাসের আয়ুস্কাল কতদিন তাও নির্ধারণ করা সম্ভব হচ্ছে না। তাই সামজিক গুরুত্ব ও সচেতনতার ক্ষেত্রে সামান্যতম ঢিলেমি ও উদাসীনতায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা প্রকট হয়ে উঠবে। এজন্য শুধু করোনা নয়, প্রাত্যহিক জীবনযাপন ও চলাফেরায় নিয়ন্ত্রনহীনতা, শিষ্টাচার বিরুদ্ধ উচ্ছৃংখলতা আরো বড় ধরনের রোগ-বালাই-মুছিবত-বিপর্যয়কে ডেকে আনবে। তাই মনে রাখতে হবে, করোনা শিখিয়েছে যেকোন পরিস্থিতিতে সচেতনতা ও সাবধানতার মার নেই।

মেয়র নগরীর বস্তিবাসী ও ভাসমান মানুষের জীবনধারা তুলে ধরে বলেন, এখানকার পরিবেশ সাধারণত গিঞ্জি ও অস্বাস্থ্যকর। মশা-মাছির উপদ্রব ছাড়াও নেই মানসম্পন্ন স্যানিটারি ব্যবস্থা। সুপেয় ও ব্যবহার্য পানির ব্যবস্থাও অপ্রতুল। পানি নিস্কাশন ব্যবস্থা নেই এবং যত্রতত্র আবর্জনার ভাড়াগ পড়ে থাকে। এ কারণে এখানে জীবাণু কিলবিল করে এবং রোগবালাই তো লেগেই থাকে। তাই করোনাকালে এখানকার পরিস্থিতি শোচনীয় হবারই কথা।

সিটি মেয়র বলেন, করোনা শুধু বস্তি নয়, অভিজাত আবাসিক এলাকাসহ ধনী-গরীব নির্বিশেষে সবার জন্য সমান বিপজ্জনক। আসলে গরীবের ওপর আল্লাহর রহমত থাকে বলেই তিনি তাদের রক্ষা করেন। কিন্তু কারো এমনটি ভাবা উচিত নয়, যারা এসি রুমে থাকনে, টাকা-পয়সা ওয়ালা বড়লোক এবং আলিশান বাড়িতে বাস করেন, করোনা তাদেরকেই ঘায়েল করবে, গরীবদের নয়। আসলেই এটা ভুল ধারনা, কারণ মুম্বাইসহ অনেক বড় বড় শহরে করোনায় বহু বস্তি ছারখার হয়ে গেছে।

তিনি বলেন, করোনাকালে সবখানেই হতদরিদ্রের সংখ্যা বেড়েছে। যারা দিনে এনে দিনে খায় তারা কর্মহীন হয়ে পড়ছে। তাদের স্বাভাবিক জীবন এমনিতেই দুর্বিষহ, বর্তমানে তারা ক্ষুধায় কাতর ঘরে বন্দি থাকলে খাবার জোটে না। তাই জীবিকাটাই এখন বড়। তাই জীবনের সুরক্ষা নিয়েই জীবিকার জন্য লড়াইয়ে সরকার দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর পাশে আছে এবং থাকবে।

সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৯নং ওর্য়াড কাউন্সিলর জহুরুল আলন জসিম। এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, সাবেক কাউন্সিলর ও ওর্য়াড আওয়ামী লীগের আহ্বায়ক এস.এম আলমগীর, বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী জয়, সিনিয়র বস্তি উন্নয়ন কর্মকর্তা সঞ্জিৎ কুমার দাশ, মোস্তফা কামাল বাচ্চু, শফিকুল আলম ওয়াসিম, মোহাম্মদ আনোয়ার হোসেন,মোহাম্মদ আবু সুফিয়ান,মোহাম্মদ মুমিন,মোঃ দুলাল, ফারুক শেখ প্রমুখ।

(ঢাকাটাইমস/১২জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :