ফ্রান্স আ.লীগের সম্পাদকের মৃত্যুতে সর্ব ইউরোপিয়ানের স্মরণ সভা

প্রকাশ | ১২ জুলাই ২০২০, ২২:৪৪

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান লিটনের অকাল মৃত্যুতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উদ্যোগে জুম অনলাইনে এক স্মরণ সভার আয়োজন করা হয়। শনিবার সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলামের সভাপতিত্বে ও প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলীর পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই স্মৃতিচারণ বক্তব্য দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মুজিব। 

স্মরণ সভায় বক্তারা রাজনীতিতে মহসিন উদ্দিন খান লিটনের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন। মহসিন উদ্দিন খান লিটনের ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক সহযোদ্ধা আশরাফ আলী চৌধুরীর দৌহিত্র, একজন অকুতভয়ী ছাত্রনেতা, যিনি ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতিতে জড়িত থেকে কুমিল্লায় ছাত্রদল ও ছাত্র শিবিরের  সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করেন। ১৫ অগাস্ট বঙ্গবন্ধু হত্যার পর তার পরিবারের মধ্যে নেমে আসে সামরিক শাসকের অত্যাচার, পরবর্তীতে তিনি পাড়ি জমান ফ্রান্সে। ফ্রান্স আওয়ামী যুবলীগের সভাপতি, পরবর্তীতে ফ্রান্স আ.লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মহসীন উদ্দিন খান লিটনের অকাল মৃত্যুতে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী,  সর্ব ইউরোপিয়ান আ.লীগের সাবেক প্রচার সম্পাদক খোকন শরীফ, ফ্রান্স আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ কাশেম, সিনিয়র সহ-সভাপতি আবুল কাশেম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস, সাংগঠনিক সম্পাদক আলী হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহীন আরমান চৌধুরী, ইতালি আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজি ও সাধারণ সম্পাদক হাসান ইকবাল, যুগ্ম সাধারণ সম্পাদক আলমগির হোসেন, জার্মান আ.লীগের সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু ও সাধারণ সম্পাদক আব্বাস আলী চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি ইউনুস আলী খান, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী হাবিবুর রহমান, সুইডেন আ.লীগের সাধারণ সম্পাদক ড. ফরহাদ আলী খান, বেলজিয়াম আ.লীগের সভাপতি শহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, নেদারল্যান্ড আ.লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন ও সাধারণ সম্পাদক মুরাদ খান, পর্তুগাল আ.লীগের সভাপতি জহিরুল আলম জসিম ও সাধারণ সম্পাদক শওকত ওসমান, ফিনল্যান্ড সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, সুইজারল্যান্ড আ.লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান, স্পেন আ.লীগের সভাপতি এস আর আই এস রবিন ও সাধারণ সম্পাদক রিজভি আলম, ডেনমার্ক আ.লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, গ্রিস আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি আল আমিন ও সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, অস্ট্রিয়া আ.লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, আয়ারল্যান্ড আওয়ামী লীগের আহব্বায়ক বেলাল হোসেন ও সদস্য সচিব ইকবাল আহমেদ, মাল্টা আ.লীগের সভাপতি মশিয়ার রহমান, সাধারণ সম্পাদক কাওসার আমিন হাওলাদার, সুইডেন যুবলীগের আহব্বায়ক  যুবায়দুল হক সবুজ, বাংলাদেশ প্রেসক্লাব ইতালির সাধারণ সম্পাদক কমরেড খোন্দকার প্রমুখ।

স্মরণ সভার শেষে মহসিন উদ্দিন খান লিটনের মৃত্যুতে বিশেষ দোয়ার করা হয় এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারের  প্রতি গভীর সমবেদনা জানিয়ে তার রুহের মাগফিরাত কামনা করা হয়। দোয়া পরিচালনা করেন ফ্রান্স যুবলীগ নেতা মিজানুর রহমান।

লিটনের আকস্মিক অকাল মৃত্যুতে  ইউরোপে সকল দেশসহ যুক্তরাজ্যের আ.লীগের  নেতা ও কর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। উল্লেখ্য, ফ্রান্স আওয়ামী লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান লিটন গত শুক্রবার গভীর রাতে ঢাকায় সড়ক দুর্ঘটনায় ইন্তেকাল করেন।

(ঢাকাটাইমস/১২জুলাই/এলএ)