স্বাস্থ্যবিধি মেনে ভোট দেয়ার আহ্বান ইসির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০২০, ১৭:৫১ | প্রকাশিত : ১৩ জুলাই ২০২০, ১৭:৪৭

করোনাভাইরাস মহামারির মধ্যে যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনের ভোট করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল মঙ্গলবার এই দুই আসনে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। স্বাস্থ্যবিধি মেনে ভোটারদের ভোট দিতে আহ্বান জানিয়েছে ইসি।

সোমবার নির্বাচন কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভোটগ্রহণের জন্য ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ও আনন্দমুখর পরিরবেশে ভোট দিতে পারে সেজন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচনের স্বাস্থ্যবিধি মেনে ভোটারদের ভোট প্রদান এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব পালনের জন্য নির্বাচন কমিশন আহ্বান জানিয়েছেন।

উপ-নির্বাচন উপলক্ষে ভোটের আগে-পরে ৭২ ঘণ্টার জন্য নির্বাচনী এলাকায় বাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটের দিন সব ধরনের যন্ত্রযানও বন্ধ থাকবে।

নির্বাচনী এলাকায় সুষ্ঠু , অবাধ ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নিশ্ছিদ্র নিরাপত্তা গ্রহণ করা হয়েছে জানিয়ে বলা হয়, ১৩ জুলাই দিবাগত রাত ১২টা থেকে ১৪ জুলাই দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় বেবি/ট্যাক্সি/অটোরিকশা/ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও পেম্পো চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইতিমধ্যেই ১২ জুলাই মধ্যরাত ১২টা থেকে ১৫ জুলাই ১২ টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বগুড়া-১ আসনে নির্বাচনে মোট তিন লাখ ৩০ হাজার ৮৯৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এ আসনের প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর শূন্য আসনে নির্বাচনেন তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

যশোর-৬ আসনে দুই লাখ চার হাজার ৩৯৭ জন ভোটার। মোট ভোটকেন্দ্র ৭৯টি ও ভোট কক্ষ ৩৭৪টি। এ আসনে প্রার্থী: শাহীন চাকলাদার (নৌকা), আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)।

২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন এবং ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসন শূন্য হয়। গত ২৯ মার্চ এ দুটি উপনির্বাচন হওয়ার কথা ছিল, কিন্তু মহামারির কারণে তা স্থগিত করা হয়। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আসন শূন্য পরবর্তী ৯০ দিন এবং দৈব-দূর্বিপাকে আরও ৯০ দিনের মেয়াদ শেষ হওয়ার আগেই ১৪ জুলাই উপ-নির্বাচন হচ্ছে।

প্রসঙ্গত, মহামারিকালে নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। এজন্য ব্যালটে দলীয় প্রতীক থাকলেও ঘোষণা দিয়ে নির্বাচন বর্জন করেছে দলটি।

(ঢাকাটাইমস/১৩জুলাই/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :