ইইউ নাগরিকদের স্থায়ী বাসের আবেদন প্রত্যাখ্যান শুরু ব্রিটেনের

প্রকাশ | ১৩ জুলাই ২০২০, ১৮:৩৩

মতিয়ার চৌধুরী, লন্ডন প্রতিনিধি

ইউরোপীয় ইউনিয়নের নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের ব্রেক্সিট পরবর্তীতে ব্রিটেনে স্থায়ীভাবে বসবাসের  আবেদন  বাতিল করতে শুরু করেছে ব্রিটেন। ২০২০ সালের জুন মাসে ইইউ সেটেলমেন্ট স্কিমের আওতায় প্রায় ১৪০০ আবেদন খারিজ করা হয়েছে।

এ বছরের মে মাসে আবেদন বাতিল করা হয়েছিল সর্বমোট ২০০টি। অর্থাৎ মে থেকে জুন মাসে আবেদন প্রত্যাখ্যানের হার বেড়েছে প্রায় ৭০০ ভাগের মতো। ২০১৯ সালে শুরু হওয়া ইইউ সেটেলমেন্ট স্কিমে এখন পর্যন্ত আবেদন বাতিল হয়েছে ২ হাজার ৩০০টি। গেল মাসে বাতিলের হার সবচেয়ে বেশি।

মে মাসেই সেটেলমেন্ট স্কিমের আবেদন  নাকোচ করা হয়েছে ৭ হাজার ১০০টি। আর জুন মাসে ১২ হাজার ৩০০টি। অর্থাৎ একমাসেই আবেদন প্রত্যাখানের হার বেড়েছে ৭৩ ভাগ।

যাদের আবেদন নামঞ্জুর করা হয়েছে তারা দ্বিতীয়বার আর আপিল করার সুযোগ পাবেন না। এখন পর্যন্ত ৩.৪ মিলিয়ন ইউরোপীয় ইউনিয়নের নাগরিকের ব্রিটেনে স্থায়ীভাবে বসবাসের আদেন মঞ্জুর হয়েছে।

ইমিগ্রেশন মিনিষ্টার কেভিন ফস্টার বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা আমাদের বন্ধু ও প্রতিবেশী। আর সেইজন্যই এতো সংখ্যক লোকের আবেদন মঞ্জুর করা হয়েছে। আর যাদের আবেদন মঞ্জুর করা হয়নি, তারা সকল শর্ত পুরোপুরি পূর্ণ করতে পারেনি বা অন্য কোনো অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত।

এদিকে গ্রুপ থ্রি মিলিয়নের সহযোগী গবেষক কুবা জাবলোনস্কি মনে করেন, যেসব কারণে আবেদন প্রত্যাখ্যান করা হচ্ছে তার কারণ পুরোপুরি ব্যাখ্যা করতে চাইছে না ব্রিটিশ হোম অফিস। এই ব্যপারটি আমাদেরকে বেশ উদ্বিগ্ন করে তুলছে। তাছাড়া যেসব আবেদন রিফিউজড করা হয়েছে তাদেরকে পুনরায় আপিল করার সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন  তিনি।

ঢাকা টাইমস/১৩জুলাই/একে