ছাদ বাগান করার এখনই সময়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ০৯:৫৭

করোনাকালে মানুষ অনেকটাই গৃহবন্দি। নিতান্তই প্রয়োজন না হলে ঘর থেকে বের হচ্ছে না। অবসর সময় কাটছে ব্যালকনিতে কিংবা বাড়ির ছাদে। তাই এই সময়ে বাড়ির ছাদেই লাগান গাছ, গড়ে তুলুন এক টুকরো সবুজ পৃথিবী। বর্ষায় ছাদ বাগান করার উপযুক্ত সময়।

আগেকার মতো খোলা বারান্দা, বড় ছাদ ঘেরা বাড়ি উধাও। নেই বাগানও। কোথাও অবৈধভাবে পুকুর ভরাট করে, আবার কোথাও পুরনো বাড়ি ভেঙে তৈরি হচ্ছে হালফিলের ফ্ল্যাট। তাতে নিদেনপক্ষে দুটা কী একটা কামরাই আপনার জগৎ। খোলা আকাশ দেখার জন্য ছোট্ট ব্যালকনিই ভরসা। আর ফ্ল্যাটের ছাদ, তাতে তো ওঠাই হয় না। চাকরি, বাড়ি সামলানোর চাপে আপনার নিশ্চয়ই এক অবস্থা। কখনও ভেবে দেখেছেন শেষবার কবে প্রাণ ভরে অক্সিজেন নিয়েছিলেন? আর এমন সতেজ অক্সিজেন পাবেনই বা কোথায়? কারণ, গাছ কাটার ফলে দিন দিন কমছে অক্সিজেনের মাত্রা। দূষিত বাতাস গ্রাস করছে পৃথিবীকে। ইট-কাঠ-কংক্রিটের জঙ্গলের ফলে পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্য। অদূর ভবিষ্যতেই হয়তো তার মাসুল গুনতে হবে আমাদের।

এই পরিস্থিতিতে তাই ছাদে বাগান করা উচিত। বিশ্বের অনেক শহরের আবাসনের ছাদে বাগান করে পরিবেশবান্ধব উপায়ে চাষবাস করা হয়।

ছাদে বাগান করে সেখানে ফলের গাছ লাগাতে পারেন। শাক-সবজির বাগানও থাকুক। তবে ছাদে বনজ বৃক্ষ একেবারেই লাগানো যাবে না। খেয়াল রাখতে হবে ছাদে বাগান করলে যেনো ভবন তার ভার সইতে পারে।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :