গাজীপুরে ১০ হাজারের বেশি পোশাক শ্রমিক ছাঁটাই

আবুর হাসান, গাজীপুর
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ১৩:১৪

গাজীপুরে ২০৭২টি তৈরি পোশাক কারখানা রয়েছে। এসব কারখানায় ১৫ লাখ ৮৪০৪ জন শ্রমিক কাজ করছেন। এর বাইরে গত ছয় মাসে এসব কারখানা থেকে ১০৭৩৬ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। বিভিন্ন সংকটের কারণে এ বছর ১ জানুয়ারি থেকে ৮ জুলাই পর্যন্ত এই ছাঁটাই হয়। এর মধ্যে করোনা পরিস্থিতির জন্যই বেশি শ্রমিক ছাঁটাই হয়েছে বলে জানান গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ।

শিল্পাঞ্চল পুলিশ সুপার ছিদ্দিকুর রহমান জানান, গাজীপুরে বিজিএমইএ’র ৮৩০টি, বিকেএমইএ’র ১৩৮টি, বিটিএমইএ’র ১২২টি ও অন্যান্য সংগঠনের আরও ৯৮২টি কারখানা রয়েছে। এসব কারখানা থেকে ছয় মাসে ১০ হাজারের বেশি শ্রমিক ছাঁটাই করা হয়েছে।

গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু বলেন, ‘শ্রমিক ছাঁটাই অমানবিক। মহামারীর এই সময়ে মালিকরা নানা অজুহাতে শ্রমিক ছাঁটাই করছেন, যা খুবই উদ্বেগজনক। এদিকে করোনার কারণে শ্রমিকরা তাদের দাবি আদায়ের জন্য জোর আন্দোলনও করতে পারছেন না।’

বিজিএমইএ’র সহসভাপতি ফয়সাল সামাদ জানান, মহামারীর কারণে পোশাক শিল্পে এখন ক্রান্তিকাল চলছে। পণ্যের অর্ডার বাতিল ও কমে যাওয়ায় অনেক কারখানা মালিক আর্থিক চাপে পড়ে উৎপাদন কমিয়ে দিচ্ছেন। অনেকে কারখানা বন্ধ করে দিয়েছেন। জনবল বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত গ্রহণ কারখানা কর্তৃপক্ষের নিজস্ব ব্যাপার। তবে কারখানায় শ্রম আইন অনুসরণ হয় কিনা এবং শ্রমিকদের বকেয়া ও অন্য সব সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়টি বিজিএমইএ নিশ্চিত করে থাকে।

এ বিষয়ে বিজিএমইএ’র সাবেক সভাপতি ও বাংলাদেশ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘এটা একটা নিষ্ঠুর বাস্তবতা। মহামারীর কারণে পোশাকশিল্পের বাজার সংকুচিত হচ্ছে, দরপতন হচ্ছে। এক্ষেত্রে আমাদের ক্ষুদ্র ও মাঝারি কারখানার মালিকরা তাদের সক্ষমতা ধরে রাখতে পারছেন না। সরকার যদিও আমাদের জন্য অনেকগুলো প্যাকেজ দিয়েছে। তার সুবিধা বা সুফল এখনও অনেকের কাছে পৌঁছায়নি। ফলে শ্রমিকদের ধরে রাখতেও পারছেন না মালিকরা। এখন আমাদের মূল কাজ হচ্ছে আন্তর্জাতিক বাজার ধরে রাখা, সক্ষমতা বৃদ্ধি করা। এখন টিকে থাকাই বড় চ্যালেঞ্চ। তাই বলে চাকুরিচ্যুতিকে আমি সমর্থন করছি না। এ সংকট শুধু আমাদের দেশেই নয়, সারা পৃথিবীতেই এখন এটা হচ্ছে।’

ঢাকাটাইমস/১৪জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :