বিতর্কিত সঙ্গীত গেয়ে সমালোচিত নয়্যার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২০, ১৩:৪৬ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ১৩:৪২

জার্মানিতে ডাবল জেতার পর ফুরফুরে মেজাজেই রয়েছেন গোলকিপার ম্যানুয়েল নয়্যার। গ্রীষ্মের ছুটিটা কাজে লাগাতেই ক্রোয়েশিয়া ঘুরতে গিয়েছেন তিনি। কিন্তু ছুটিটা জমাতো পারলেন না বায়ার্ন মিউনিখ ও জার্মানির এই রক্ষক। বিতর্কিত এক গানে গলা মিলিয়ে এখন উল্টো সমালোচিত হতে হচ্ছে তাকে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে দেখা গেছে ক্রোয়েশিয়ার একটি সমুদ্র-সৈকতে বন্ধুদের সঙ্গে একটি ‘ক্রোয়াট’ ভাষার একটি গানে গলা মিলিয়েছেন নয়্যার। ওই গানটি নিয়েই যত বিতর্ক। গানের নাম ‘লিয়েপা লি সি’ বা ‘তুমি সুন্দর'’। এই গানের সঙ্গে আবার ইতিহাসজড়িত। ক্রোয়াট সঙ্গীত হলেও এটি মূলত বসনিয়া-হার্জেগভিনার একটি জায়গাকে কেন্দ্র করে। ৯০ এর যুগে ক্রোয়াশিয়ান ন্যাশনালিস্ট পার্টি বসনিয়ার ও জায়গাকে নিজেদের বলে দাবি করেছিল।

নয়্যারের সঙ্গীদের ভেতর বায়ার্নের গোলরক্ষক কোচ টনি তাপালোভিচও ছিলেন। জার্মানিতে জন্ম হলেও তিনি ক্রোয়াট বংশোদ্ভুত। তার ভাইও ক্রোয়াশিয়া জাতীয় দলের হয়ে ৩টি ম্যাচ খেলেছে। তাপালোভিচের ব্যক্তিগত ম্যানেজার বিবিসিকে জানিয়েছেন, নয়্যার ওই গানের অর্থ জানতেন না। অবশ্য বিবিসি দাবি করছে, পুরো গানের অর্থ বুঝেই সঙ্গেই গলা মিলিয়েছেন নয়্যার। এ ব্যাপারে তারা বায়ার্ন মিউনিখের কাছ থেকেই বিবৃতি দাবি করেছে।

‘লিয়েপা লি সি'’ ক্রোয়েশিয়ার অনানুষ্ঠানিক ফুটবল অন্থেম। বলকান অঞ্চলগুলোতে এই গানটির বিশেষ কদর রয়েছে। ৯০ এর দশকে বলকান যুদ্ধের সময়ে বসনিয়ান ক্রোয়াটরা জাগরেব সরকারের পক্ষ নিয়েছিল। বসনিয়ার হার্সে-বসনা অঞ্চলটি অঞ্চলটি জাগরেব সরকার নিজেদের বলে দাবি করেছিল তখন।

এই গানের রচয়িতাকে নিয়েও আছে বিতর্ক। মার্কো পার্কোভিচ ১৯৮৪তে এই গান লিখেছিলেন। অনেকেই তাকে নাৎসি বাহিনীর সমর্থনপুষ্ট মনে করেন। যদিও পার্কোভিচ বরাবরই এমন দাবি অস্বীকার করে গেছেন।

(ঢাকাটাইমস/১৪ জুলাই/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :