বগুড়া-১ উপনির্বাচন

কম ভোটারে কর্মকর্তাদের অলস সময় পার

প্রকাশ | ১৪ জুলাই ২০২০, ১৩:৫৭

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের উপনির্বাচন অনেকটা ভোটার শূন্যভাবেই অনুষ্ঠিত হচ্ছে। ভোটার না থাকায় ভোটগ্রহণের কাজে নিয়োজিত কর্মকর্তারা অনেকটা অলস সময় পার করছেন। দুপুর একটা পর্যন্ত বেশিরভাগ কেন্দ্রে গড়ে ১০ শতাংশ ভোট পড়েছে। বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় বেশ কিছু কেন্দ্রে পর্যবেক্ষকরা পৌঁছাতে পারেনি।

মঙ্গলবার সকাল নয়টা থেকে আসনটিকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। ভোটগ্রহণ শুরুর পর খেলাফত মজলিসের প্রার্থী নজরুল ইসলাম অভিযোগ করে বলেছেন, অনেক কেন্দ্রে নৌকা মার্কার লোকজন জাল ভোট দিচ্ছেন। তিনি বলেন বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হলে তিনি অভিযোগের বিষয়টি খতিয়ে দেখবেন বলে তাকে জানিয়েছেন।

একদিকে করোনা অন্যদিকে বন্যা দেখা দেয়ায় ভোটাররা অনেকটা কেন্দ্রবিমুখ। অপরদিকে বিএনপি নির্বাচন পেছানোর দাবিতে মাঠ ছেড়েছেন বেশ কয়েক দিন আগে। এর ফলে অনেকটা নিরুত্তাপ ভোটগ্রহণ চলছে।

দুপুর একটা পর্যন্ত সারিয়াকান্দির ফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ৫১২ ভোটারের মধ্যে ভোট পড়েছে মাত্র ২২৫টি। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শাহাদত হোসেন এই তথ্য নিশ্চিত করে বলেন ভোট শান্তিপূর্ণভাবে হচ্ছে। 

সারিয়াকান্দি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মিলন হোসেন বলেন, দুপুর একটা পর্যন্ত তার কেন্দ্রে ১৩ শতাংশ ভোট পড়েছে। 

কয়েকজন ভোটার জানান, করোনার কারণে মানুষের মধ্যে অনেকটা আতঙ্ক বিরাজ করছে। তার উপর এই এলাকায় বন্যা দেখা দেয়ায় মানুষ দিশেহারা হয়ে পড়েছে। এই কারণে মানুষ ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে।

দুই উপজেলায় মিলে গঠিত আসনটিতে মোট ১২৩টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিপুল পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্য মোতায়েন রয়েছে। এছাড়াও মোবাইল ফোর্স টিম ২১টি, স্ট্রাইকিং ফোর্স টিম ১১টি, রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স একটি। এছাড়াও র‌্যাবের ১০টি টহল টিম ও ১০ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, তিন লাখ ৩০ হাজার ৮৯৩ ভোটারের আসন বগুড়া-১ এ প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন সাহাদারা মান্নান শিল্পী (নৌকা), এ কে এম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), মোকছেদুল আলম (লাঙল), মো. রনি (বাঘ), নজরুল ইসলাম (বটগাছ) ও ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (স্বতন্ত্র ট্রাক)।

ঢাকাটাইমস/১৪জুলাই/প্রতিনিধি/এমআর