সংস্কারের তিন মাসেই সড়কের বেহাল দশা

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ১৫:১৭

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার তাড়াশ-খালখুলা সড়কের ৫ কিলোমিটার রাস্তাটি সংস্কার করা হয় গত তিন মাস আগে। এর মধ্যেই রাস্তার পিচ ও পাথর উঠে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সেই খানাখন্দে বৃষ্টির পানি জমে ভোগান্তি চরমে ওঠেছে ওই রাস্তা দিয়ে যাতায়াত করা হাজারো মানুষের। নিম্নমানের কাজ ও সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বহীনার কারণেই রাস্তাটির বেহাল দশা বলে অভিযোগ এলাকাবাসীর।

জানা গেছে, উপজেলার পৌর এলাকার খুটিগাছা থেকে খালখূলা সড়কের ওই পাঁচ কিলোমিটার রাস্তাজুড়ে দীর্ঘ দিন খানাখন্দ ছিল। পরবর্তীতে সংস্কার করা হলে ঠিকাদারী প্রতিষ্ঠানের দুর্নীতির কারণে আবারো রাস্তাটির চেহারা পুরনো রূপেই ফিরে এসেছে। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে রাস্তাটির বেশ কয়েকটি জায়গা ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়েছে।

উপজেলার খালখুলা গ্রামের মইনুল হক বলেন, ‘খালখুলা বাজারের উত্তর পাশে গর্ত হয়ে তাতে পানি জমে পুকুরের মতো হয়ে গেছে। চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এই এলাকার মানুষদের। শুধুমাত্র সড়ক ও জনপথ বিভাগের সীমাহীন অবহেলা ও দায়িত্বহীনতার কারণেই সড়কটির বেহাল দশা।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ রাস্তার সংস্কার কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান রাজশাহীর আমিনুল কনট্রাকশন কাজটি টেন্ডারের মাধ্যমে পেয়ে বিক্রি করে দেন উল্লাপাড়ার ঠিকাদার পরিতোষ বাবুর কাছে। আর এই ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ ছিল। তারপরও প্রতিষ্ঠানটি প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে কোন রকম জোড়াতালি রাস্তাটির কাজ করে।

এ সড়কে চলাচলকারী সিএনজি চালক তুফান মন্ডল বলেন, ‘সড়কটির এ অবস্থার কারণে ট্রাক-সিএনজি এমনকি অটোভ্যান চালকদের যানবাহন চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ঘটছে দুর্ঘটনা। মাঝে মধ্যে বৃষ্টি হওয়ায় গর্ত আরও বড় আকার ধারণ করছে।’

এ বিষয়ে সিরাজগঞ্জ সওজ, উল্লাপাড়া সড়ক উপ-বিভাগের উপ-সহকারী কামাল হাসান জানান, গত কয়েকদিনের টানা বর্ষণ এবং ভারী যানবাহন চলাচল অব্যাহত থাকায় সড়কের কিছু স্থানে ছোটখাটো খানাখন্দ সৃষ্টি হয়েছে। আগামী দুয়েকদিনের মধ্যে ভাঙা স্থানগুলো ইট দিয়ে ঠিক করে দেওয়া হবে।

ঢাকাটাইমস/১৪জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :