দিনাজপুরে পানিবন্দি দেড় হাজার পরিবার

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২০, ২০:৪১

দিনাজপুরের আত্রাই নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাত এবং ঢলে নেমে আসা পানিতে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে কমপক্ষে দেড় হাজার পরিবার। পানিবন্দি এসব মানুষ উঁচু এলাকা ও বাঁধে আশ্রয় নিয়েছে। করোনার এ পরিস্থিতিতে বন্যা যেনো মরার উপর খারার ঘা হয়ে দাঁড়িয়েছে। চরম বিপাকে পড়েছে মানুষ।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফইজুর রহমান বলেন, দিনাজপুর জেলার প্রধান তিনটি নদীর মধ্যে একটি আত্রাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মঙ্গলবার দুপুরে দেখা গেছে দিনাজপুর শহরের পাশ দিয়ে প্রবাহিত পুনর্ভবা নদীর পানি ৩২ দশমিক ৭৮০ মিটারে প্রবাহিত হচ্ছে। পুনর্ভবা নদীর বিপৎসীমা ৩৩ দশমিক ৫০০ মিটার।

জেলার আত্রাই নদীর ৩৯ দশমিক ৬৫০মিটার বিপৎসীমার বিপরীতে বর্তমানে ৩৯ দশমিক ৯৮০ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়াও ছোট যমুনা নদীর ২৯ দশমিক ৯৫০ মিটার বিপৎসীমার বিপরীতে বর্তমানে ২৮ দমশমিক ৯৮০ মিটারে প্রবাহিত হচ্ছে। পুনর্ভবা নদীর পানি বৃদ্ধির ফলে দিনাজপুর সদর উপজেলার বাঙ্গীবেচা ব্রিজ এলাকা, বালুয়াডাঙ্গা হঠাৎপাড়া, লালবাগ, রাজাপাড়ার ঘাট, বিরল মাঝাডাঙ্গা, নতুনপাড়ার দেড় হাজারের বেশি পরিবার পানিবন্দি।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের পানি সার্ভেয়ার মাহবুব আলম বলেন, জেলার আত্রাই নদীর পানি বিপদৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া অন্য দুটি নদী পুনর্ভবা ও ছোট যমুনা বিপদসীমা ছুঁই ছুঁই করছে। উজান থেকে পানি নেমে আসা পাহাড়ি ঢলের ফলে জেলার নদীগুলোর পানি বাড়ছে। দিনের মধ্যে যদি বৃষ্টিপাত হয় তাহলে নদীগুলোর পানি আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। যদি বৃষ্টি না হয় তাহলে নদীগুলোর পানি কমতে শুরু করবে বলেও তিনি জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৪জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :