জামালপুরে বন্যা পরিস্থিতির চরম অবনতি

প্রকাশ | ১৪ জুলাই ২০২০, ২১:৫১

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

যমুনা ও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পেয়ে জামালপুরে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। এতে অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে বানভাসীদের। জেলার দেওয়ানগঞ্জ উপজেলার নয়টি ইউনিয়নের মধ্যে আটটি ইউনিয়ন বন্যায় কবলিত। বানভাসীদের দুর্ভোগ কমাতে ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে জেলা প্রশাসন।

এদিকে পানি উন্নয়ন বোর্ড বলছে, পানি বৃদ্ধি অব্যাহত থাকবে এবং বন্যা ২-৩ সপ্তাহ পর্যন্ত থাকতে পারে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, মঙ্গলবার দুপুর যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ১১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে এবং ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমা অতিক্রম না করলেও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

মঙ্গলবার দুপুরে দেওয়াগঞ্জ পৌর এলাকায় গিয়ে দেখা গেছে, বন্যার কারণে পৌরসভার সড়কগুলোতে ৩-৪ ফুট পানি থাকায় যানবাহন চলাচল করতে পারছে না। পানিবন্দি হয়ে পড়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে উপজেলা পরিষদ ও ভূমি অফিসসহ কয়েকটি সরকারি দপ্তর। বিভিন্ন বাজারে বন্যার পানি ঢুকে পড়ায় ভোগান্তিতে রয়েছে ক্রেতা ও ব্যবসায়ীরা। সব মিলিয়ে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে দেওয়ানগঞ্জ পৌর এলাকা ও আট ইউনিয়নের বাসিন্দাদের। একই চিত্র জেলার প্রায় সব কয়েকটি উপজেলায়।

দেওয়ানগঞ্জ বেলতৈল বাজারের বাসিন্দা মোজাম্মেল হক জানান, দ্বিতীয় দফায় পানি বৃদ্ধি পাওয়ায় পরিবার নিয়ে দুর্বিসহ জীবন যাপন করছেন তারা।

কয়েকজন যানবাহন চালক জানান, বন্যার পানিতে রাস্তা-ঘাট তলিয়ে গেছে। তাই এখন গাড়ি না চালানোয় তাদের উপার্জন বন্ধ হয়ে গেছে। এভাবে চলতে থাকলে চরম দুর্ভোগে পড়তে হবে তাদের। তারা ত্রাণের দাবি জানান।

ত্রাণের বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নায়েব আলী জানান, পর্যাপ্ত ত্রাণ রয়েছে। পর্যায়ক্রমে এগুলো দেওয়া হবে।

ঢাকাটাইমস/১৪জুলাই/পিএল