অকালে চুল পাকছে, ঘরোয়া উপায়েই মিলবে মুক্তি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ জুলাই ২০২০, ০৮:৫১

অকালে চুল পেকে যাওয়া এখন অনেকেরই বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সাধারণত মাথার চামড়ায় (ত্বকে) পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাবে চুল পেকে যেতে পারে। কম বয়সে চুল পাকার ফলে অনেকেই অস্বস্তি বোধ করেন।

অনেকে চুল কালো করতে হেয়ার কালার ব্যবহার করেন। কিন্তু বাজারের হেয়ার কালারে থাকা ক্ষতিকারক রাসায়নিক থেকে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি থেকে যায়। তাই রং না করে বরং ঘরোয়া উপায়েই এই সমস্যার সমাধান করুন। চলুন কয়েটি ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেয়া যাক।

# গাজরের রস করে নিন। তার সঙ্গে পানি ও চিনি মেশান। এই মিশ্রণ বানিয়ে নিয়মিত খান। দ্রুত উপকার পাবেন।

# পেঁয়াজ বাটা চুলের অকালে পেকে যাওয়া ঠেকাতে অত্যন্ত কার্যকরী উপাদান। পেঁয়াজ বেটে প্রতিদিন চুলের গোড়ায় মালিশ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। অল্প ক’দিনের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

# বাদাম তেলের সঙ্গে তিলের বীজ গুঁড়া করে ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভাল ভাবে মেখে ২০-৩০ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এই মিশ্রণ ব্যবহার করতে পারলে দ্রুত উপকার পাবেন।

# আমলকির গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে প্রতিদিন অন্তত ৩০ মিনিট চুলের গোড়ায় মালিশ করুন। তারপর ভালভাবে ধুয়ে ফেলুন। পাকা চুলের সমস্যায় দ্রুত উপকার পাবেন।

# পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে প্রতিদিন নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় মাখুন। সপ্তাহ দুয়েকের মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

ঢাকা টাইমস/১৫জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :