‘মায়া’ এবার দিল্লির চলচ্চিত্র উৎসবে

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ১৫ জুলাই ২০২০, ১৪:১৯ | প্রকাশিত : ১৫ জুলাই ২০২০, ১০:৩৬
‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির একটি দৃশ্যে জ্যোতিকা জ্যোতি ও প্রাণ রায়

গত বছরের ২৭ ডিসেম্বর বাংলাদেশে মুক্তি পেয়েছিল বীরাঙ্গনা ও যুদ্ধশিশুদের নিয়ে নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মায়া দ্য লস্ট মাদার’। এটি পরিচালনা করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক। ছবির গল্প, কাহিনি ও চিত্রনাট্যও তার লেখা। সেখানে মায়ার ভূমিকায় দেখা গিয়েছিল অভিনেত্রী জ্যোতিকা জ্যোতিকে। বিভিন্ন চরিত্রে আরও ছিলেন প্রাণ রায়, মুমতাজ সরকার, নার্গিস আকতার, লীনা চৌধুরী, ঝুনা চৌধুরী, দেবাশীষ কায়সার ও সৈয়দ হাসান ইমামসহ অনেকে।

২৭ ডিসেম্বর মুক্তির পর সব মহল থেকেই দারুণ প্রশংসা কুড়িয়েছিল মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’। চলচ্চিত্রটি পরে ১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। এছাড়া ১৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি এ পর্যন্ত অংশ নিয়েছে। অনেক পুরস্কারও জিতেছে। সেই ধারবাহিকতায় এবার দিল্লির ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে ‘মায়া দ্য লস্ট মাদার’।

বিষয়টি নিশ্চিত করেছেন উৎসবটির বাংলাদেশি সমন্বয়ক ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিবেশক মনজুরুল ইসলাম। আগামী ১ থেকে ৯ আগস্ট করোনা মহামারির বাস্তবতায় উৎসবটি অনলাইনে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ থেকে সংশ্লিষ্ট চলচ্চিত্রের পরিচালক, অভিনেতা-অভিনেত্রীরা অনলাইনের আলোচনা সেকশনে অংশগ্রহণ করবেন। সেখানে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত নির্মাতা বিশাল ভরদ্বাজের ‘পটাখা’। সমাপনী ছবি হিসেবে দেখানো হবে নন্দিতা দাস পরিচালিত ও নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘মান্টো’।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘নারী’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে নির্মিত হয় মাসুদ পথিকের ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবিটি। এই ছবিতে বাংলাদেশের প্রত্যন্ত গ্রামের একজন সংগ্রামী বীরাঙ্গনার গল্প চিত্রিত হয়েছে। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’-এর পর এটি মাসুদ পথিকের দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য সিনেমা।

ঢাকাটাইমস/১৫জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :