নানা আয়োজনে চলছে ইউআইটিএস ‘ইংলিশ উইক’

প্রকাশ | ১৫ জুলাই ২০২০, ১৯:২৬ | আপডেট: ১৫ জুলাই ২০২০, ২০:২২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীরা যেন শিল্প-সাহিত্য-সঙ্গীতে প্রতিভা বিকাশের সুযোগ পায় সে লক্ষ্যে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস-ইউআইটিএসে চলছে ‘ইংলিশ উইক’।

ইউআইটিএস ইংরেজি বিভাগের সপ্তাহব্যাপী এই অনলাইন আয়োজনে শিক্ষার্থীরা বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করেন। প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে করা হবে পুরষ্কার বিতরণ। এছাড়াও অনুষ্ঠিত হবে ‘লিটেরেচার অ্যান্ড লাইফ’ শীর্ষক একটি ওয়েবিনার।

বৃহস্পতিবার রাত আটটায় এই ওয়েবিনারে থাকবেন ইউআইটিএসের প্রতিষ্ঠাতা, সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান। ইউআইটিএস উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান ও ট্রাস্টি বোর্ডের উপদেষ্টা ড. কেএম সাইফুল ইসলাম খান ওয়েবিনারে যোগ দেবেন।

ওয়েবিনারে মূল আলোচক হিসেবে থাকবেন লেখক ও অনুবাদক ড. ফকরুল আলম। এছাড়া আলোচনা করবেন ইউআইটিএসের লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সেস ডিন সৈয়দা আফসানা ফেরদৌসী।

ইউআইটিএস ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান নাঈমা আফরীন জানান, শিল্প-সাহিত্য-সঙ্গীতের বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতিভা বিকাশের সুযোগ লাভ এবং তাদের মধ্যে সাংস্কৃতিক মেলবন্ধন দৃঢ় করতে এ আয়োজনটি করা হয়েছে।

নাঈমা বলেন, ‘কোভিড-১৯ তথা করোনার কারণে আমাদের দৈনন্দিন জীবনের অনেক ক্ষেত্রেই প্রভাব পড়েছে। বিশেষ করে আমাদের শিক্ষার্থীরা ঘরবন্দি হয়ে পড়ায় তাদের স্বাভাবিক সাংস্কৃতিক কর্মকাণ্ডও স্থবির। তাদেরকে উজ্জীবিত রাখার চেষ্টার অংশ হিসেবেই আমরা ইংলিশ উইকের আয়োজন করেছি।’

লিবারেল আর্টস অ্যান্ড সোশাল সায়েন্সেস ডিন সৈয়দা আফসানা ফেরদৌসী বলেন, ‘ইতিবাচক চিন্তা থেকেই ইংলিশ উইকের আয়োজন। আর সেই ইতিবাচকতা যেন শিক্ষার্থীদের মধ্যে প্রভাব ফেলে সেই লক্ষ্য নিয়েই নানা আয়োজন করা হয়েছে।  অনুষ্ঠানটি সুন্দরভাবে শেষ হবে বলে প্রত্যাশা রাখি।

ইউআইটিএস উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আমি এমন সুন্দর আয়োজনটির সাফল্য কামনা করি। এই আয়োজন সর্বাঙ্গীন সুন্দরভাবে সম্পন্ন হবে বলে প্রত্যাশা রাখি।’

এদিকে অনুষ্ঠানের ষষ্ট দিনে বুধবার রাতে ‘ফেয়ার ভার্সেস অ্যাওয়্যারনেস’ শীর্ষক আলোচনা সভায় করোনা থেকে সুস্থ হওয়ার অভিজ্ঞতা তুলে ধরেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া তাবাসসুম তানু।

ইংলিশ উইকের আহ্ববায়ক হিসেবে রয়েছেন ইউআইটিএসের ইংরেজি বিভাগের প্রভাষক ও বিশ্ববিদ্যালয়টির সহকারী প্রক্টর শুভ দাস। এছাড়া ইংরেজি বিভাগের অন্যান্য শিক্ষকরা সার্বিকভাবে অনুষ্ঠানে সর্বাত্মক সহায়তা করছেন।

(ঢাকাটাইমস/১৫জুলাই/ডিএম)