অনলাইনে পড়াশোনায় সন্তানের মনোযোগ বাড়াবেন যেভাবে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০২০, ১৮:৪৭ | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ১৭:৫৩

করোনাভাইরাস মহামারি পরিস্থিতি দিন দিন বেড়েই চলেছে। মৃতের সংখ্যাও বাড়ছে। করোনার সংক্রমণ রুখতে বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য এখন ভরসা অনলাইন ক্লাসই। এই অবস্থায় তাদের পড়াশোনায় মনোযোগ ধরে রাখা বেশ কষ্টসাধ্য। অনলাইনে পড়াশোনায় মনযোগ বাড়াতে কয়েকটি পরামর্শ-

পড়ার নির্দিষ্ট স্থান

সারাদিন ঘরে বন্দি থেকে পড়াশোনার মনোযোগ ধরে রাখা সহজ কথা নয়। তাই ঘরের একটি নির্দিষ্ট স্থান বেছে নিতে হবে পড়ার জন্য, যেখানে নিরিবিলিতে পড়ায় মনোযোগ দেওয়া যায়।

বিষয়বস্তুর ওপর দখল বাড়ানো

শিক্ষার্থীদের হাতে এখন অফুরন্ত সময়, যার বেশিরভাগই হয়ত অপচয় হয়ে যাচ্ছে হতাশায়। তবে পরিস্থিতিকে ইতিবাচক দৃষ্টিতে দেখতে হবে। বিভিন্ন বিষয়ের যে কঠিন অংশগুলো রপ্ত করা হয়নি তা এখন সময় নিয়ে অনুশীলন করার সুযোগ আছে। বোঝার ঘাটতি থাকলে নিঃসংকোচে প্রশ্ন করতে হবে শিক্ষকদের। ক্লাস, কোচিং, প্রাইভেট, পরীক্ষার চাপ এখন নেই। তাই ইন্টারনেট ঘেঁটে বিভিন্ন বিষয়ে বাড়তি জ্ঞান অর্জন করার সুযোগ আছে।

শিক্ষামূলক ভিডিও দেখা

বিশেষজ্ঞরা বলেন, পড়ে শেখার চোখে দেখে বেশি তাড়াতাড়ি শেখা যায়। কারণ চাক্ষুস কোনও ঘটনা থেকে মস্তিষ্ক ৬০ হাজার গুণ দ্রুত গতিতে জ্ঞান আহরণ করতে পারে। আর বই পড়ার চেয়ে ভিডিও দেখতে বাচ্চারা যে বেশি ভালোবাসবে, তা আলাদা করে বলার কিছু নেই। বিভিন্ন প্ল্যাটফর্মে অসংখ্য শিক্ষামূলক ভিডিও আছে যা শেখার প্রক্রিয়াকে আরও আকর্ষণীয় করে তোলে, আগ্রহ বাড়ায়। বোঝানোর পদ্ধতির ওপর জ্ঞান অর্জন অনেকটা নির্ভরশীল। একই বিষয়কে বিভিন্ন মানুষ বিভিন্ন পদ্ধতিতে ব্যাখ্যা করে ভিডিও তৈরি করতে পারেন। তবে আপনার সন্তান কী ভিডিও দেখছে, সেদিকে নজর রাখুন।

নির্দিষ্ট রুটিন

পড়াশোনায় শৃঙ্খলা থাকা অত্যন্ত জরুরি। আর সেই জন্য প্রথমেই পড়াশোনার একটা নির্দিষ্ট রুটিন তৈরি করতে হবে। এই রুটিন হতে হবে বাস্তবমুখী এবং সেই রুটিন প্রতিদিন মেনে চলতে হবে। নতুন কিছু শেখা, তা অনুশীলন করা এবং তা পুনরালোচনা করা সবকিছুর জন্যই সময় ভাগ করা থাকতে হবে রুটিনে। তার সঙ্গে সন্তানকে একেবারে নিজের মতো করে সময় কাটানোর জন্যও সময় দিতে হবে। খুব আপত্তিকর কিছু না করলে সেই সময় তার কাজে বাধা দেওয়া যাবে না।

চারপাশ থেকে শিক্ষা নেওয়া

জ্ঞান অর্জনের প্রক্রিয়া শুধু বইয়ের পাতা থেকে পরীক্ষার খাতা পর্যন্ত সীমাবদ্ধ নয়। দৈনন্দিন জীবনযাত্রা থেকেও শেখার আছে অনেক কিছু, যা ক্ষেত্র বিশেষে পাঠ্যবইয়ের জ্ঞান থেকেও বেশি গুরুত্বপূর্ণ। তাই চারপাশের বিভিন্ন বিষয় নিয়ে জানার আগ্রহ থাকতে হবে। প্রশ্ন করতে হবে।

অনুশীলন আর অনুশীলন

কথায় বলে বারবার অনুশীলনের বিকল্প কিছু নেই। নতুন কিছু শেখার পর তাতে দক্ষ হয়ে উঠতে অনুশীলন করে যেতেই হবে। যত বেশি অনুশীলন করা হবে, দক্ষতা ততই বাড়তে থাকবে। বারবার অনুশীলনে মাধ্যমে সেই কাজটি আরও সহজে করার পথও বের করে ফেলা যেতে পারে। তাই অনুশীলনেই বিকল্প নেই।

করোনাভাইরাসের কারণে জীবন থমকে গেলেও শেখার সুযোগ ফুরিয়ে যায়নি। এই সময়ে আপনার সন্তান যাতে সঠিক পথে পরিচালিত হয়, তার জন্য আপনাকেই সচেষ্ট হতে হবে।

ঢাকা টাইমস/১৬জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :