করোনার ‘নিরাপদ’ ভ্যাকসিন প্রস্তুত: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ১৩:২৬

বিশ্বজুড়ে করোনার প্রকোপ থামাতে দেশে দেশে বিভিন্ন সংস্থা ভ্যাকসিন তৈরির গবেষণা চালাচ্ছে। দিনরাত এক করে কাজ করছেন বিজ্ঞানীরা। অনেক ভ্যাকসিনই ক্লিনিকাল ট্রায়ালের অপেক্ষায়। এরই মধ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাসের ‘নিরাপদ’ ভ্যাকসিন তৈরি হয়ে গেছে।

তারা জানিয়েছে, ভ্যাকসিনের এই গবেষণায় দেশের ১৮ জন স্বেচ্ছাসেবক সামিল হয়েছিলেন। চলছে ক্লিনিকাল পরীক্ষা। সেটাও শেষ হয়ে যাবে এই মাসের মধ্যে।

এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় বলেছে, ওই ভ্যাকসিন পরীক্ষায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের করোনা ভাইরাসের ক্লিনিক্যাল পরীক্ষায় শরীরে মারাত্মক ক্ষতিকর কোনো প্রভাব বা স্বাস্থ্য সংক্রান্ত জটিলতা তৈরি হয়নি। কোনো পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়নি। ইতিমধ্যেই তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

তাদের দাবি, ক্লিনিকাল ট্রায়ালের ফল দেখে আমরা জোর দিয়ে এটা বলতে পারছি যে, এই ভ্যাকসিনটি নিরাপদ।

এই গবেষণার সঙ্গে যুক্ত জড়িত এক চিকিৎসক জানিয়েছেন, ওই স্বেচ্ছাসেবকরা এখন করোনাভাইরাস থেকে সুরক্ষিত।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় থেকে প্রকাশ করা এক ভিডিওতে শ্বেতলানা ভোলচিকিনা নামে এক গবেষক দাবি করেছেন, ওই স্বেচ্ছাসেবকদের রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল কাজ করছে। শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। ওরা সকলেই এখন করোনাভাইরাস থেকে সুরক্ষিত।

মে মাসের দ্বিতীয়ার্ধে রাশিয়ায় করোনাভাইরাস সংক্রমণ যখন তুঙ্গে, সেই সময়েই রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু জানিয়েছিলেন, দেশের সামরিক গবেষকরা মস্কোর গামেলিয়া ইনস্টিটিউটে বিজ্ঞানীদের সঙ্গে একযোগে একটি ভ্যাকসিন বানাচ্ছেন। এই কথা সের্গেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানান।

জানা গিয়েছে, মস্কোর বুরকেনদোয় সামরিক হাসপাতালে ১৮ জন স্বেচ্ছাসেবকদের উপরে নতুন ভ্যাকসিন প্রয়োগ করেন গবেষকরা। এরপর পর্যবেক্ষণে রাখা হয় তাদের। রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, ভ্যাকসিন প্রয়োগের ২৮ দিন পরে ওই স্বেচ্ছাসেবকদের শরীরে গুরুত্বপূর্ণ সব লক্ষণই স্বাভাবিক সীমার মধ্যেই ছিল। এর পরে দ্বিতীয় স্বেচ্ছাসেবক দলের উপরে ভ্যাকসিন প্রয়োগ করা হয় গত ২৩ জুন। তারা এখন ওই সামরিক হাসপাতালেই আইসোলেশনে রয়েছেন। পর্যবেক্ষণ চালাচ্ছেন চিকিৎসক-গবেষকরা। আশা করা হচ্ছে জুলাই মাসের শেষ নাগাদ গোটা ক্লিনিকাল পরীক্ষা পর্ব শেষ হয়ে যাবে।

ঢাকা টাইমস/১৬জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :