আগামী বছর থেকে ই-চালান বাধ্যতামূলক: এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ১৬:৪৫

আগামী বছর থেকে ই-চালান বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এর ফলে, আগামী বছর থেকে ব্যক্তি শ্রেণির করদাতারা ই-চালানে (ইলেকট্রনিক ট্রেজারি চালান) কর প্রদান করতে পারবেন বলে জানান তিনি।

বৃহস্পতিবার সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে ভ্যাট ই-পেমেন্ট সিস্টেম এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ই-চালান বিষয়ে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, অর্থ বিভাগ একটি সফটওয়্যার ডেভেলপ করছে। যাকে তারা বলছে ই-চালান। এর মাধ্যমে যে কেউ বাংলাদেশ ব্যাংকের ট্রেজারিতে টাকা জমা দিতে পারবেন। জমার একটি ইলেট্রনিক ট্রেজারি চালানও পাবেন। প্রথম দিকে সাধারণ চালানের মতোই একটি চালান পাবেন, যাতে সিকিউরিটি বারকোড থাকবে। আমরা অর্থ সচিবের সাথে বৈঠক করেছি। আমরা প্রথম অবস্থায় ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য ই-চালান চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

ই-পেমেন্ট সম্পর্কে এনবিআর চেয়ারম্যান বলেন, ই-পেমেন্ট মডিউল একটি যুগান্তরকারী পদক্ষেপ যা পরিপালন খরচ কমাবে এবং ব্যবসার উন্নতি সূচকে বাংলাদেশ এগিয়ে যাবে। প্রদেয় রাজস্ব করদাতা ঘরে বা যে কোনো স্থানে বসে তার ব্যাংক হিসাব হতে সরাসরি সরকারি কোষাগারে জমা করতে পারবেন। নগদ অর্থ বা পে-অর্ডার নিয়ে বাংলাদেশ ব্যাংকে যেতে হবে না। সহজে কর পরিশোধ করা যাবে। কর পরিশোধে সময় কম লাগবে। শতভাগ নিরাপত্তা বলয়ে কর পরিশোধ করা যাবে। এনবিআর আইভাস হতে নির্ভুল করের হিসাব পাবে। নগদ অর্থ বহনের ঝুঁকি থাকবে না। ট্রেজারি চালান যাচাই বিড়ম্বনা দূর হবে। স্বচ্ছতা, জবাবদিহিতা ও আস্থার পরিবেশ তৈরি হবে।

ইএফডি কবে নাগাদ চালু হবে-এমন প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, ইএফডি স্থাপনের কাজ এগিয়ে চলেছে। করোনার কারণে কিছু পিছিয়ে গেছে। করোনার কারণে বিদেশি কনসালটেন্ট ও ভেন্টরা আসতে পারেনি। আবার তারা কাজ শুরু করেছে। খুব অল্প সময়ের মধ্যে আমরা পাইলটিং করবো। কনসালটেন্ট এখনো আসেনি। সব রেডি আছে। আশা করি আগস্টের মধ্যে আমরা পাইলটিংয়ে যেতে পারবো। আমরা এক লাখ মেশিন দিয়ে পাইলটিং করব। চেয়ারম্যান বলেন, ন্যাশনাল সিঙ্গেল উন্ডোজের কাজ এগিয়ে চলেছে। বন্ড অটোমেশনের কাজ দ্রুততম সময়ের মধ্যে আমরা শেষ করতে চাই। আমরা আশা করছি সকল নিবন্ধিত ব্যক্তি ই-পেমেন্টের এ সুযোগ গ্রহণ করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন, কম্পোট্রলার অ্যান্ড অডিটর জেনারেল বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুর ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬জুলাই/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :