ত্রাণে অনিয়ম: চেয়ারম্যান ও তিন সদস্য বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০২০, ১৭:৫৮
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচির উপকারভোগীদের তালিকা প্রণয়নে অনিয়ম ও স্বজনপ্রীতি এবং খাদ্যবান্ধব কর্মসূচি ভিজিডি কার্ডের চাল বিতরণে অনিয়মের অভিযোগে একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং তিনজন ইউপি সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ থেকে উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।

সাময়িকভাবে বরখাস্তকৃত চেয়ারম্যান হলেন- মাগুরা জেলার শালিখা উপজেলার ২নং তালখড়ি ইউনিয়ন পরিষদের মো. সিরাজ উদ্দীন মন্ডল। ভিজিডি কার্ডের চাল উপকারভোগীদের মধ্যে বিতরণ না করে মজুদ রাখার অভিযোগ তাকে বরখাস্ত করা হয়েছে।

অপরদিকে নড়াইল জেলার কালিয়া উপজেলার ১১নং পেড়লী ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য মো. শাহাজন শেখ (ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন) এবং একই জেলার কালিয়া উপজেলার বাঐসোনা ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের সদস্য মো. রকিত শেখকে সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচির সুবিধাভোগীদের তালিকা তৈরিতে অনিয়ম ও স্বজনপ্রীতির মাধ্যমে নিজ পরিবারের ও আত্মীয়স্বজনের নাম নিয়ম বহির্ভূতভাবে অন্তর্ভুক্ত করার অভিযোগে তাদেরকে বরখাস্ত করা হয়েছে।

এছাড়া, ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলাধীন ১২নং আছিম পাটুলী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসনের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সদস্য মোছা. রাশিদা খাতুনকে লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) আওতায় ইউড্রেইন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এর আগে একই অভিযোগে ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ আলী (আলম)-কে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সাময়িকভাবে বরখাস্তকৃত সদস্যদের কেন চূড়ান্তভাবে তাদের পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব চিঠি পাওয়ার ১০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠাতে অনুরোধ করা হয়েছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এ ধরনের অভিযোগে মোট এ পরযন্ত ১১১ জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। যার মধ্যে ৩৬ জন ইউপি চেয়ারম্যান, ৬৯ জন ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য, চারজন পৌর কাউন্সিলর এবং একজন উপজেলা ভাইস-চেয়ারম্যান রয়েছেন।

(ঢাকাটাইমস/১৬জুলাই/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :