কুড়িগ্রামের ‘বাংলার রাজা’র দাম ১৫ লাখ টাকা

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০২০, ১৯:৫৭

এবার কোরবানির জন্য কুড়িগ্রামের অস্ট্রেলিয়ান শংকর জাতের একটি ষাড়ের দাম হাঁকানো হয়েছে ১৫ লাখ টাকা। ষাড়টির নাম রাখা হয়েছে ‘বাংলার রাজা’। ১২ ফিট দৈর্ঘ ও ছয় ফিট উচ্চতার এ ষাড়ের মালিক কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সীমান্ত ঘেঁষা গ্রাম মানিককাজীর বাসিন্দা জয়নাল আবেদীন। সাড়ে ৪ বছর লালন-পালনের পর ষাড়টির ওজন এখন ২৪ থেকে ২৫ মন বলে জানান তিনি।

বিশাল আকারের এ ষাড় বাজারে তোলার পর শুরু হয়েছে তোলপাড়। জেলায় এতবড় গরু কেউ কোনদিন প্রতিপালন করেছে কিনা তাই নিয়ে চলছে হিসেব-নিকেশ। দূর-দুরান্ত থেকে আগ্রহী মানুষ ও ক্রেতারা ষাড়টি দেখতে ভীর জমাচ্ছে জয়নালের বাড়িটিতে।

জয়নাল আবেদীন জানান, বেশ কয়েক বছর আগে দুধের যোগান দিতে একটি গাভী কেনেন তিনি। সেই গাভীর পেটে ‘বাংলার রাজা’র জন্ম। নিতান্ত শখের বসে ষাড়টি লালন-পালন করা শুরু করেন তিনি। আর্থিক সংকটে পড়ায় পরিবারের সদস্য হিসেবে বেড়ে ওঠা বাংলার রাজাকে এবার বিক্রি করতে চাচ্ছেন তিনি।

তিনি আরও জানান, ধানের গুড়ো, গমের ভুষি, খড় আর ঘাস খাইয়ে ষাড়টি পালন করেছেন তিনি। কৃমিনাশক ট্যাবলেট ছাড়া কখনো অন্য কোনো মোটাতাজাকরণ ওষুধ কিংবা রাসায়নিক খাবার দেননি। ষাড়টিকে ঘাসের যোগান দিতে এক বিঘা জমিতে উন্নত জাতের নেপিয়ার ঘাসও চাষ করেছেন তিনি। সব মিলিয়ে বাংলার রাজা’র জন্য দৈনিক ৪০০-৫০০ টাকার খাবার যোগান দিতে হয় ষাড়টিকে।

জয়নালের প্রতিবেশী সোহরাব, আজাহার আলী ও আজম মিয়া বলেন, ‘জয়নাল আবেদীন অনেক অর্থ ব্যয় আর কষ্ট করে ষাড়টি বড় করেছেন। কিন্তু যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে আমাদের সীমান্ত ঘেঁষা গ্রামে কেউ আসতে পারে না। এছাড়া করোনা ও বন্যার কারণে এতদূরে কোন ক্রেতা আসতে পারছে না। ফলে ষাড়টি বিক্রি করতে তাকে বেশ বেগ পেতে হচ্ছে। তবে তিনি ন্যায্যমূল্যে ষাড়টি বিক্রি করতে পারবেন বলেসবাই আশাবাদী।’

ভূরুঙ্গামারী প্রাণি সম্পদ কর্মকর্তা (অতিরিক্ত দ্বায়িত্ব) ইফতেখারুল ইসলাম জানান, ‘জয়নাল আবেদীন সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ষাঁড়টিকে লালন-পালন করছেন। আমরা নিয়মিত খোঁজ নিচ্ছি এবং পরামর্শ দিচ্ছি। আশা করছি, ন্যায্যমূল্যে তিনি গরুটি বিক্রি করতে পারবেন।’

(ঢাকাটাইমস/১৭জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :