নুহাশপল্লীতে হুমায়ূন স্মরণ

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২০, ১৭:৪৩

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৮ম মৃত্যুবার্ষিকী আজ। নিজ নন্দনকানন নুহাশপলল্লীতে চিরশায়িত আছেন লেখক। সেখানে তার পরিবারের স্বজন ও শুভানুধ্যায়ীরা তাকে স্মরণ করলেন নানাভাবে। তবে করোকালের বাস্তবতায় অনাড়ম্বর আয়োজনেই এবার তাকে স্মরণ করা হচ্ছে। এবারের মৃত্যুবার্ষিকীর কর্মসূচিতে রয়েছে লেখকের কবর জিয়ারত, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল।

সরেজমিনে দেখা গেছে, রবিবার সকালে লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন দুই পুত্র নিনিত ও নিষাদ হুমায়ূনের উপস্থিতিতে ভক্ত ও শুভানুধ্যায়ীরা লেখকের কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করেন। এসময় হুমায়ূন আহমেদের বিভিন্ন বইয়ের প্রকাশকরা উপস্থিত ছিলেন। তারা লেখকের বিদেহী আত্মার শান্তি কামনা করে মোনাজাত করেন।

প্রতিবার সকাল থেকে হুমায়ূন পরিবার, তার ভক্ত, কবি, লেখক আর নাট্যজনেরা ফুল হাতে শ্রদ্ধা জানাতে ভিড় করেন নুহাশপল্লীর লিচু তলায়। নন্দিত লেখকের প্রিয় চরিত্র হলুদ পাঞ্জাবিতে হিমু এবং নীল শাড়িতে রূপা সেজে আসেন ভক্ত ও পাঠকেরা। এবার করোনা ঝুঁকিতে স্বাস্থ্যবিধির বাধ্যবাধকতা থাকায় দূর-দুরান্তের লেখক ভক্তরা নুহাশপল্লীতে না এলেও কিছু সংখ্যক অনুরাগী উপস্থিত হয়ে লেখকের প্রতি অতল শ্রদ্ধা ও ভালোবাসা জানান।

অন্যপ্রকাশের স্বত্তাধিকারী মাজহারুল ইসলাম বলেন, ‘হুমায়ূন আহমেদের প্রয়াণ দিবসে প্রতিবছরের ন্যায় এবারও আমরা তাকে স্মরণ করছি, শুদ্ধা জানাচ্ছি। শুধু এইদিন নয় আমরা প্রতিমুহুর্তে তাকে স্মরণ করি তার লেখনী, নাট্যকর্ম, চলচ্চিত্রের মাধ্যমে। বাংলা ভাষা যতদিন থাকবে, মানুষ কথা বলবে, ততদিন হুমায়ূন আহমেদ পঠিত হবে। বাংলাভাষী মানুষের কাছে তিনি অনেক আগেই স্থায়ী হয়ে গেছেন।’

কবর জিয়ারত শেষে মেহের আফরোজ শাওন গণমাধ্যমকে হুমায়ূন আহমেদের স্বপ্ন এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন। এসময় পারিবারিক সিদ্ধাহীনতার কারণে ক্যান্সার হাসপাতাল ও জাদুঘর নির্মাণ শুরু করতে না পারায় দুঃখ প্রকাশ করেন তিনি।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জম্ম গ্রহণ করেন নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। তার বাবা ফয়েজুর রহমান ও মা আয়েশা ফয়েজ। ২০১২ সালে ১৯ জুলাই মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে নিউইয়র্কের একটি হাসপাতালে তিনি মারা যান। (ঢাকাটাইমস/১৯জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :