করোনা পরিস্থিতিতে আইন-শৃঙ্খলার অবনতির আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২০, ২০:৪৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান বলেছেন, ‘কোভিড মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি প্রায় দুই দশমিক দুই শতাংশ কমে যেতে পারে। এর ফলে বাংলাদেশে স্থানীয় বাজারে চাহিদা, বৈশ্বিক রপ্তানি এবং প্রবাসী আয় কমে গেলে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার অবনতির পাশাপাশি উদ্ভূত পরিস্থিতিতে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে।’

রবিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘ঈদুল আজহায় কোরবানির পশুর হাটসহ দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি’ শীর্ষক ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. জিয়া রহমান পবিত্র ঈদুল আজহায় কোরবানির পশুর হাটে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারি বাড়ানো এবং অনলাইনে কোরবানির পশু বেচাকেনা কার্যক্রম বাড়াতে জনগণের মাঝে জনসচেতনতা বাড়ানোর প্রস্তাব করেন।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা সব সময়ই চ্যালেঞ্জিং একটি বিষয়।’ তিনি জানান, ঈদকে সামনে রেখে সারাদেশকে নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীগুলো আরও সক্রিয় ভূমিকা পালন করবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা শুরু থেকেই জীবনের ঝুঁকি নিয়ে নিরলসভাবে কাজ করেছেন।’ সীমিত পরিসরে স্থাপিত কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম আরও জোরদার করা হবে, তবে এ বিষয়ে সাধারণ জনগণের জনসচেনতা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করেন মন্ত্রী।

ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, ‘কোরবানির পশু পরিবহন, হাটে জাল নোট বন্ধে তৎপরতা, অতিরিক্ত হাসিল বন্ধ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আরও কার্যকর ভূমিকা রাখা খুবই জরুরি।’ এ লক্ষ্যে প্রশাসনের সাথে স্থানীয় ব্যবসায়ী সংগঠন সম্পৃক্ত করে একটি কার্যকরী কমিটি গঠন করার প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।

নির্ধারিত আলোচনায় বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন এবং ই-ক্যাবের সভাপতি ও এফবিসিসিআইর পরিচালক শমী কায়সার, ডিসিসিআই সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন প্রমুখ অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :