উল্লাপাড়ার বোয়ালিয়া পশুর হাটে ক্রেতা কম

লিখন আহমেদ, উল্লাপাড়া (সিরাজগঞ্জ)
| আপডেট : ২০ জুলাই ২০২০, ১৬:২২ | প্রকাশিত : ২০ জুলাই ২০২০, ১৬:১৫

দেশের উত্তরাঞ্চলের বড় একটি পশুর হাট সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বোয়ালিয়া হাট। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে এ হাট থেকে গরু কিনে নিয়ে যান। রবিবার ও বৃহস্পতিবার দু’দিন উপজেলার বগুড়া-নগরবাড়ী মহাসড়কের পাশে এই হাট বসে। হাটটির ইজারামূল্য বছরে প্রায় ৩.৫ কোটি টাকা। করোনা পরিস্থিতির আগে প্রতি হাটে হাজারেরও বেশি গরু, ছাগল ও মহিষ কেনা-বেচা হতো। কিন্তু এখন মহামারির কারণে হাটে ক্রেতাদের আগমন একদমই কম।

এমন পরিস্থিতিতে হাটের ইজারাদারসহ এর সঙ্গে জড়িত কয়েকশ মানুষ ভয়ানক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। করোনার কারণে তিন মাস বন্ধ থাকার পর সামাজিক দূরত্ব নিশ্চিত করে পশুর হাট খোলা রাখলেও হাটে ক্রেতা-বিক্রেতার আগমন একদমই কম। এমন অবস্থায় লগ্নির টাকা কীভাবে পাবেন এই নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন ইজারাদাররা।

হাট কমিটির সদস্য আব্দুল আজিজ সরকার জানান, প্রতি হাটে খরচ ৫০০০০ টাকা ধরে সাত লাখ টাকা

আদায় হলে বছর শেষে হাট ডাকের মূল তোলা সম্ভব ছিল। কিন্তু গত হাটগুলোতে যেভাবে আদায় হয়েছে, এভাবে টাকা পেলে ইজারার টাকাই উঠবে না।

তিনি বলেন, ‘অনেক বছর ধরে গরুর হাট চালাচ্ছি। এরকম অবস্থায় কখনও পড়িনি। বছরে দুই ঈদের আগে এক মাস ধরে হাটে সর্বোচ্চ বেচাকেনা হয়। গত একটা ঈদ গেল, করোনায় তখন হাট বন্ধ ছিল। আর এখন হাটে ক্রেতা-বিক্রেতা কম। এ অবস্থা চলতে থাকলে মরণ ছাড়া গতি নেই।’

পশুর হাটে কথা হয় শিয়ালখোলের ব্যাপারী তজিমুদ্দিনের সঙ্গে। তিনি বলেন, ‘আমার ‘বাংলার রাজা’ পশুটির দাম হাঁকিয়েছি চার লাখ টাকা কিন্তু এখন পর্যন্ত দাম উঠেছে ২-২.৫ লাখ টাকা। এ পর্যন্ত পশুটির পেছনে খরচ অনুপাতে লাভের মুখ দেখছি না।

হাট কমিটির পরিচালক আনোয়ার হোসেন বুদ্ধু বলেন, ‘করোনার কারণে এবারের ঈদে অন্যান্য বছরের তুলনায় কেনাবেচা খুবই নগণ্য। আমরা এবার চরম লোকসানের আশঙ্কা করছি।’

(ঢাকাটাইমস/২০জুলাই/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :