যুদ্ধাপরাধী মইন উদ্দিনকে হস্তান্তর করেতে বৃটিশ সরকারের কাছে আবেদন

মতিয়ার চৌধুরী, লন্ডন থেকে
 | প্রকাশিত : ২০ জুলাই ২০২০, ১৯:২৮

মানবতাবিরোধী অপরাধী, ১৯৭১ সালে ঢাকায় বুদ্ধিজীবি হত্যার অন্যতম হোতা, ফাঁসির দণ্ডপ্রাপ্ত লন্ডনে পলাতক চৌধুরী মইন উদ্দিনকে বাংলাদেশের কাছে হস্তান্তর করতে বৃটিশ প্রধানমন্ত্রী ও হোম সেক্রেটারি প্রিতি প্যাটেলের কাছে আবেদন জানিয়েছে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখা। রবিবার এই আবেদন জানান সংগঠনের সভাপতি সাবেক কাউন্সিলার নূরুদ্দিন আহমদ ও সেক্রেটারি জামাল আহমদ খান।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ঘাতক-দালাল নির্মূল কমিটির নেতারা বলেন, বৃটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেলের বিরুদ্ধে মামলা করেছেন একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বৃটিশ-বাংলাদেশি চৌধুরী মঈন উদ্দিন। খবরটি দিয়েছে যুক্তরাজ্য থেকে প্রকাশিত মেইল অনলাইন।

এই মামলার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে নিন্দা জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি, যুক্তরাজ্য শাখা। নূরউদ্দিন আহমেদ ও জামাল আহমদ খান যৌথ বিবৃতিতে বলেন, চৌধুরী মইন উদ্দিন বাংলাদেশে প্রমাণিত ও সাজাপ্রাপ্ত পলাতক যুদ্ধাপরাধী। বৃটিশ সরকার সম্প্রতি যে আইন করেছে বিভিন্ন দেশের যুদ্ধাপরাধীদের বৃটেনে প্রবেশ নিষিদ্ধ করার জন্য সেই আইনের আওতায় এই যুদ্ধাপরাধীর তথ্য গোপন করে মিথ্যার আশ্রয় নিয়ে নেয়া সিটিজেনশিপ বাতিল করে বাংলাদেশে পাঠিয়ে বিচার সম্পন্নে সহায়তা করা হোক। তারা স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেলের কাছে এক স্মারকলিপিতে মঈন উদ্দিনকে দ্রুত গ্রেপ্তার করে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের দাবি জানান।

(ঢাকাটাইমস/২০জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :