প্রণোদনার ঋণ বিতরণে সহায়তা দেবে বিসিক

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুলাই ২০২০, ১৬:২০ | প্রকাশিত : ২১ জুলাই ২০২০, ১৬:১১

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা গতিশীল রাখতে ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও মাঝারি শিল্পখাতের উদ্যোক্তাদের সহায়তায় প্রধানমন্ত্রীর ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনার ঋণ বিতরণে তদারকিসহ প্রয়োজনীয় সহায়তা দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক)।

প্রণোদনা বিতরণে সার্বক্ষণিকভাবে প্রয়োজনীয় সহায়তা দিতে সম্প্রতি বিসিকের ছয় পরিচালককে দায়িত্ব দেয় বিসিক।

এর মধ্যে পরিচালক (প্রযুক্তি ও দক্ষতা) ড. মোহা. আব্দুস ছালামকে রাজশাহী, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, নড়াইল ও মাগুরা জেলার দায়িত্ব দেয়া হয়েছে।

পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষকে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ঢাকা জেলার দায়িত্ব দেয়া হয়েছে।

পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মো. খলিলুর রহমানকে রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, জয়পুরহাট, নওগাঁ ও বগুড়া জেলার দায়িত্ব দেয়া হয়েছে।

খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, পটুয়াখালী, বরগুনা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, গোপালগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুরের দায়িত্ব প্রদান করা হয়েছে পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) মো. আলমগীর হোসেনকে।

পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মো. ফারুককে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, ফরিদপুর ও রাজবাড়ী জেলার দায়িত্ব প্রদান করা হয়েছে এবং পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকীকে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ভোলার দায়িত্ব দেয়া হয়েছে।

উল্লেখ্য, এসএমই খাতের জন্য প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ কমিটি গঠন করা হয়েছে। বিসিকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সংশ্লিষ্ট জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নেও প্রয়োজনীয় সহায়তা করবেন। এ ছাড়া জেলা এসএমই ঋণ বিতরণ কমিটির সভাগুলোর সিদ্ধান্ত এবং ফিডব্যাক সমন্বিত প্রতিবেদন বিসিকের মাসিক সমন্বয় সভায় তুলে ধরবেন।

এ প্রসঙ্গে বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, ইতোমধ্যে, ৪২টি জেলার এসএমই ঋণ বিতরণ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে এবং মিটিংয়ে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। অবশিষ্ট জেলাগুলোর সভাও খুব শিগগিরই অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও মাঝারি শিল্পগুলোর লোন রিকভারি রেট ৯৯ শতাংশ। এ ধরনের প্রতিষ্ঠানকে ব্যাংক হতে ঋণ দেয়া হলে তারা ক্ষুদ্র থেকে মাঝারি ও মাঝারি থেকে বৃহৎ শিল্পে পরিণত হতে পারবে এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সক্ষম হবে।

ঢাকাটাইমস/২১জুলাই/আরএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :