কখন বদলাবেন আইফোনের ব্যাটারি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০২০, ১৭:৫৬

প্রত্যেক লিথিয়াম আয়ন ব্যাটারির নির্দিষ্ট আয়ু থাকে। ব্যাটারি মোট কত বার চার্জ ও ডিসচার্জ হয়েছে তার উপরেই আয়ু নির্ভর করে। আর ব্যাটারির আয়ু কমার সঙ্গে সঙ্গেই আইফোনের সফটওয়্যার নিজেকে বদলাতে থাকে।

ধরুন ব্যাটারির আয়ু কমে যাওয়ার জন্য আপনার ফোন বন্ধ হয়ে গেল। ভবিষ্যতে এই সম্ভাবনা থেকে রেহাই দিতে ও ব্যাটারি ব্যাক আপ বাড়াতে আপনার ফোনের প্রসেসরের কার্যক্ষমতা সফটওয়্যারের মাধ্যমে কমিয়ে দেয় অ্যাপেল। যা অনেক গ্রাহকের মাথা ব্যথার কারণ।

যদিও ব্যাটারি বদল করে এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

নিজের ফোনের ব্যাটারির আয়ু কমার জন্যই ফোন স্লো হচ্ছে? ব্যাটারি বদল করার সময় এসেছে? কীভাবে জানবেন? দেখে নিন।

আইফোন ব্যাটারির আয়ু জানবেন কীভাবে?

স্টেপ ১। আইফোনে সেটিংস ওপেন করুন।

স্টেপ ২। ব্যাটারি সিলেক্ট করুন।

স্টেপ ৩। 'ব্যাটারি হেলথ’ সিলেক্ট করুন।

এখানে আপনি ব্যাটারির সর্বোচ্চ ক্ষমতা দেখে নিতে পারবেন। এই সংখ্যা যত কম হবে ব্যাটারির আয়ু ততই কম পাবেন। একই সঙ্গে কমবে ফোনের ব্যাক আপ। অ্যাপেলের তরফ থেকে জানানো হয়েছে সাধারণ ব্যাটারি সর্বোচ্চ ক্ষমতার ৮০ শতাংশ ধরে রাখতে পারে। ব্যাটারিতে কোন সমস্যা হলে ফোন কেনার এক বছরের মধ্যে তা বিনামূল্যে ঠিক করে দেয় অ্যাপেল।

কিন্তু এক বছরের মধ্যে সাধারণত আইফোনের ব্যাটারিতে কোন সমস্যা দেখা যায় না। আইফোনের ব্যাটারির ক্ষমতা ৮০ শতাংশের কম হলে বদল করে নিন।

এছাড়াও 'পিক পারফর্মেন্স ক্যাপাবিলিটি’ অপশন দেখে নিন। এই অপশন দেখালে বুঝবেন আপনার ফোনের প্রসেসর সর্বোচ্চ গতিতে চলছে। কিন্তু আপনার আইফোনে 'পারফর্মেন্স ম্যানেজমেন্ট অ্যাপলায়েড’ লেখা দিলে বুঝবেন ব্যাটারির কারণে আপনার আইফোনের প্রসেসরের স্পিড কমিয়েছে অ্যাপেল। যদিও আপনি এই অপশন সেটিংস থেকে ডিসেবেল করতে পারবেন।

(ঢাকাটাইমস/২১জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :